দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসায় পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

রাজশাহী শিক্ষা

স্টাফ রিপোর্টার : রাজশাহীর দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার উন্নতিকল্পে দোয়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।সোমবার (৫ সেপ্টেম্বর) বিকেল ৪টায় নগরীর উপশহরের ২ নং সেক্টর ৫৯ নং বাসায় অবস্থিত মাদ্রাসায় এই দোয়া ‍ও পুরস্কার বিতরনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ‍উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার মোহাঃ নাসির উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে ‍উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মেহেদী হাসান (মিষ্টু)। সভাপতিত্ব করেন বায়তুস সালাম উপশহর বড় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মোঃ আইউব আলী।

আমন্ত্রিত মেহমান হিসেবে উপস্থিত ছিলেন হাউজিং এস্টেট মাদ্রাসার প্রধান শিক্ষক হাফেজ মাওলানা মোঃ ইউনুস আলী,রাজশাহী কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ ফসিউর রহমান, উপশহরের ইঞ্জিনিয়ার আলহাজ্ব মোঃ শামসুল আলম।

অনুষ্ঠানের শুরুতে বাংলা ও ইংরেজী অনুবাদসহ কুরআন তেলওয়াত, কথপোকথন, ইসলামী গজল, হামদ ও নাতের পরিবেশনের মধ্যে দিয়ে পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু করা হয়। সেই সাথে অভিভাবকদের মতবিনিময় অনুষ্ঠিত হয়। পরিবেশনায় শিক্ষার্থীদের মধ্যে ছিলেন আতিকা জান্নাত, আদিবা জান্নাত, আলী হোসেন, নাহিদ হাসান, হাসনাইন, আব্দুল্লাহ আল মাসুদসহ অনেকে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা শিক্ষা অফিসার মোঃ নাসির ‍উদ্দিন বলেন, ইসলাম শান্তির ধারক ও বাহক। ইহকাল ও পরকালের মুক্তি পেতে মাদ্রাসা বা আরবি শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীরা শিক্ষা নিয়ে সেবা ও ধর্মের পথে আলোকিত জীবন গড়বে। এজন্য সামর্থ্য  অনুযায়ী সহযোগিতা করার চেষ্টা করবো।

বিশেষ অতিথির বক্তব্যে  মোঃ মেহেদী হাসান (মিষ্টু) শিক্ষার্থীদের শিক্ষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। শিক্ষকদের প্রতি মায়ের মত স্নেহ ভালোবাসা দিয়ে শিক্ষার্থীদের শিক্ষা দেয়ার কথা বলেন।

বক্তব্যে মহান আল্লাহ তায়ালার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে ঐ মাদ্রাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল হাফেজ মাওলানা মোঃ আইউব আলী জানান, শিক্ষার্থীদের ধর্মীয় ও নৈতিক শিক্ষা দেয়ার জন্য মাদ্রাসাটি এক বছর আগে শুরু করেন। পরে, অভিভাবক ও শিক্ষার্থীদের আগ্রহে জেনারেল বিভাগেরও ব্যবস্থা করা হয়েছে। জেনারেল বিভাগে শিক্ষার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেন জেলা শিক্ষা অফিসার মোঃ নাসির ‍উদ্দিন। বর্তমানে মক্তব ও নাজেরা, কেরাত, হিফজুল কোরআন, কিতাব ও জেনারেল বিভাগ শিক্ষা দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের মাঝে তিন মাস পরপর পুরস্কার বিতরণ করা হয়  । যেন, তারা স্বাচ্ছন্দে পড়াশোনা করতে আগ্রহ পোষণ করেন। শেষে মাদ্রাসার ‍উন্নতিকল্পে অবদান রাখা মানুষদের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞতা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে পড়াশোনায় প্রথম , দ্বিতীয় ও তৃতীয় হওয়া শিক্ষার্থীদের পুরস্কার তুলে দেন প্রধান অতিথি জেলা শিক্ষা অফিসার মোহাঃ নাসির ‍উদ্দিন।এছাড়া একটি করে কলম শান্তনা পুরস্কার দেয়া হয় সকল শিক্ষার্থীদের মাঝে। কুরআন তেলওয়াত ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

উল্লেখ্য যে, মাদ্রাসাটি আবাসিক, অনাবাসিক ও ডে-কেয়ার। যেখানে, বালক ও বালিকা শাখায়  মক্তব ও নাজেরা, কেরাত, হিফজুল কোরআন, কিতাব ও জেনারেল বিভাগের শিক্ষা প্রদান করা হয়।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *