৮ মিনিটে ফুল চার্জ হবে স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি

স্বদেশ বাণী ডেস্ক: ফাস্ট চার্জিংপ্রেমীদের জন্য সুখবর নিয়ে আসছে গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড শাওমি। নতুন ২১০ ওয়াটের চার্জিং ফোন নিয়ে এসে রেকর্ড করতে যাচ্ছে তারা। কারণ এতে শূন্য থেকে পূর্ণ চার্জ হতে মাত্র ৮ মিনিট সময় লাগবে।

নতুন এই চার্জিং প্রযুক্তি যখন বাজারে আসবে, তখন এটি হবে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও দ্রæতগতির চার্জিং ব্যবস্থা। বর্তমানে ২০০ ওয়াটের কুইক চার্জিং প্রযুুক্তি নিয়ে সবার শীর্ষে আছে আইকিউওও নামে এক চীনা কনজ্যুমার ইলেকট্রনিক্স কোম্পানি।

ইতোমধ্যে রেকর্ড ভাঙার জন্য বেশ কয়েকটি পরীক্ষা চালিয়েছে শাওমি। এক্ষেত্রে ব্র্যান্ডটির ১১ আল্ট্রা মডেলের ফোনটিকে ব্যবহার করা হয়েছে। এতে দেখা গেছে, মাত্র ৮ মিনিটে ফোনটি পূর্ণ চার্জ হয়েছে। খুব শিগগিরই শাওমি মাইলফলক ছুঁবে বলে আশা করা যাচ্ছে। ইতোমধ্যে ২১০ ওয়াটের বিদ্যুৎ পরিবহনে সক্ষম এমন দ্রুত একটি চার্জারকে সার্টিফিকেট দিয়েছে।

এখন শুধু সময়ের অপেক্ষা। প্রতিষ্ঠানটি চেষ্টা করছে কত মাপের ব্যাটারির মধ্যে এমন চার্জ সক্ষমতা ধরে রাখা সম্ভব। তবে যদি ব্যাটারির আকার বড় হয় তাহলে চার্জ ধরে রাখার সময়টাতে কিছুটা পরিবর্তিত হতে পারে।

ধারণা করা হচ্ছে, শাওমি ১৩ অথবা ১৩ আল্ট্রা ফোনগুলোর মতো আগামীর হাই-এন্ড ফোনগুলোতে এ চার্জিং প্রযুক্তি থাকতে পারে। আর এ মাধ্যমে চার্জিং প্রযুক্তির জগতে নতুন বিপ্লব আনতে যাচ্ছে চীনা প্রতিষ্ঠানটি।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *