চট্টগ্রামে ১০ কোটি টাকার সরকারি জমি উদ্ধার করলো জেলা প্রশাসন

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানার পূর্ব নাছিরাবাদ মৌজায় সরকারি ১৫ শতক জমি দখল করে বহুতল ভবন তৈরি করছিলেন রাজবাড়ী হোল্ডিং লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। খবর পেয়ে অভিযান চালিয়ে প্রায় ১০ কোটি টাকা মূল্যের এ জমি উদ্ধার করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০টায় এ অভিযান পরিচালনা করা হয়। কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক এ অভিযান পরিচালনা করেন।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পূর্ব নাছিরাবাদ মৌজার বিএস ১৬৮৮ ও ১৬৮৭ দাগে প্রায় ১৫ শতক জমির মালিক ছিলেন নেছার আহমদ নামে এক অবাঙালি। জরিপে ওই সম্পত্তি পরে বাংলাদেশ সরকারের নামে চূড়ান্ত হয়। সরকারি এই জায়গা দীর্ঘদিন ধরে দখল করে ছিল একটি সিন্ডিকেট। চক্রটি সরকারি সম্পত্তি আত্মসাতের জন্য নানা কৌশল নেয়। তবে জায়গাটি নিয়ে মামলা জটিলতা তৈরি হলে ভূমি আপিল বোর্ড (ফুল বোর্ড) সরকারের পক্ষে রায় দেয়। কিন্তু রায়ের পরও ভূমিদস্যু চক্র ওই জায়গায় নির্মাণকাজ চালিয়ে যাচ্ছিল। সরকারি আদেশ অমান্য করে রাজবাড়ী হোল্ডিং লিমিটেড নামের প্রতিষ্ঠানটি ওই জায়গায় নতুন স্থাপনা নির্মাণ করছিল।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, মঙ্গলবার সকালে খবর পেয়ে পুলিশের সহযোগিতায় অভিযান চালানো হয়। অভিযানে প্রায় ১০ কোটি টাকা মূল্যের সরকারি জমির দখল বুঝে নেওয়া হয়েছে। ওই জায়গাটিতে সরকারি সম্পত্তি হিসেবে সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, সরকারি খাস জমি উদ্ধারে আমরা তৎপর রয়েছি। চট্টগ্রাম জেলার মহানগর ও উপজেলাগুলোতে বেহাত ও বেদখল হওয়া জায়গা উদ্ধার করা হচ্ছে। এই কয়েকদিনে ভূমিদস্যুদের কাছ থেকে সরকারের কয়েক কোটি টাকার জমি উদ্ধার করেছি। ভূমিদস্যুদের দখল থেকে সরকারি জায়গা উদ্ধারের জন্যে এসিল্যান্ডসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published.