হাজার হাজার ‘রিজার্ভ সেনাকে’ বাড়ি পাঠিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক: ইউক্রেনে যুদ্ধ করতে দুই সপ্তাহ আগে আরও ৩ লাখ রিজার্ভ সেনা জড়ো করার ডিক্রি জারি করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।এরপর রাশিয়ার বিভিন্ন অঞ্চলে বাড়িতে বাড়িতে নোটিশ পাঠিয়ে ১৮-৬৫ বছর বয়সী পুরুষদের সেনা ক্যাম্পে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়। এমন ঘোষণার পর অনেক রুশ তরুণ পাশের দেশগুলোতে পালিয়ে যায়। তবে অনেকে আবার যুদ্ধে যাওয়ার জন্য হাজির হয়। তবে এর মধ্যেই জানা গেল, যুদ্ধে যোগ দিতে সেনা ক্যাম্পে আসা কয়েক হাজার সেনাকে আবার বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে। কারণ তারা যুদ্ধ করতে ‘ফিট’ না।

রাশিয়ার কাভারোভস্ক অঞ্চলের গভর্নর মিখাইল দেগইয়ারেভ বলেছেন, এই অঞ্চল থেকে গত ১০ দিনে কয়েক হাজার পুরুষ সেনা ক্যাম্পে হাজির হয়েছিল। কিন্তু ফিট না হওয়ায় তাদের অনেককে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে টেলিগ্রামে দেগতাইয়ারেভ বলেছেন, যারা গিয়েছিল তাদের প্রায় অর্ধেককে ফিরিয়ে দেওয়া হয়েছে কারণ সেনাবাহিনীতে কাজ করার মতো ফিট না তারা।

তিনি আরও জানিয়েছেন, এ অঞ্চলটিতে যিনি সেনাদের জড়ো করার দায়িত্বে ছিলেন সেই সামরিক কর্মকর্তাকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে এটি সেনা জড়ো করার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *