এইচএসসিতে বেশি পরীক্ষার্থী ঢাকা বোর্ডে, কম বরিশালে

শিক্ষা

স্বদেশ বাণী ডেস্ক: এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৬ নভেম্বর। এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে সবচেয়ে বেশি পরীক্ষার্থী। সবচেয়ে কম পরীক্ষার্থী অংশ নেবে বরিশাল বোর্ড থেকে।

বুধবার (১৮ অক্টোবর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানিয়েছেন। এইচএসসি ও সমমান পরীক্ষায় আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির সভা শেষে ব্রিফ করেন মন্ত্রী।

কোন বোর্ডে কত পরীক্ষার্থী—

ঢাকা বোর্ড
ঢাকা বোর্ড থেকে এবার মোট দুই লাখ ৭৯ হাজার ২০৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৮৫ হাজার ৯১৮ জন, মানবিকের এক লাখ ২৬ হাজার ১২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৬৭ হাজার ২৭৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

রাজশাহী বোর্ড
রাজশাহী বোর্ডে এ বছর এক লাখ ২৯ হাজার ২৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৩৪ হাজার ৬২৫ জন, মানবিক বিভাগের ৮১ হাজার ১৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ১৩ হাজার ৩৮৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

কুমিল্লা বোর্ড
এ বছর কুমিল্লা বোর্ড থেকে মোট ৮৭ হাজার ৬১৪ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ২১ হাজার ২৫ জন, মানবিক বিভাগের ৪১ হাজার ৫৯০ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ২৫ হাজার ২৬ জন।

যশোর বোর্ড
এ বছর যশোর বোর্ড থেকে এক লাখ ৭০৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৮ হাজার ১৬ জন, মানবিক বিভাগ থেকে ৬৯ হাজার ৫৬৪ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ১৩ হাজার ১২৯ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

চট্টগ্রাম বোর্ড
চট্টগ্রাম বোর্ড থেকে এবার ৯৩ হাজার ৭৯২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৮ হাজার ৬৭৫ জন, মানবিক বিভাগ থেকে ৪১ হাজার ৯৪৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৩ হাজার ১৭০ জন পরিক্ষার্থী অংশ নেবেন।

বরিশাল বোর্ড
এ বছর বরিশাল শিক্ষা বোর্ড থেকে ৬২ হাজার ৯৬৪ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ১২ হাজার ২৩৭ জন, মানবিক বিভাগের ৪১ হাজার ৪৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৯ হাজার ৬২১ জন।

সিলেট বোর্ড
এ বছর সিলেট বোর্ড থেকে ৬৭ হাজার ৩৬৪ জন পরিক্ষার্থী অংশ নেবেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ১২ হাজার ২৪৫ জন, মানবিক বিভাগের ৪৫ হাজার ২৮৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৯ হাজার ৮৩৩ জন পরীক্ষার্থী।

দিনাজপুর বোর্ড
দিনাজপুর বোর্ড থেকে এ বছর এক লাখ এক হাজার ৮৮২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ২৪ হাজার ২৭৪ জন, মানবিক বিভাগের ৬৭ হাজার ২৮৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ১০ হাজার ৩২১ জন।

ময়মনসিংহ বোর্ড
ময়মনসিংহ বিভাগ থেকে এ বছর মোট ৬৩ হাজার ১২৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ১৩ হাজার ৪৯১ জন, মানবিক বিভাগের ৪৩ হাজার ৯২৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৫ হাজার ৭১১ জন।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *