সিসি ক্যামেরায় ভোটারের গোপনীয়তা নষ্ট হয় না: ইসি

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: ভোটকেন্দ্রে অনিয়ম এড়াতে ভোটকক্ষে স্থাপিত সিসি ক্যামেরার কারণে ভোটারের ভোট দেওয়ার গোপনীয়তা নষ্ট হয় না বলে দাবি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোটকক্ষের গোপন বুথে সিসি ক্যামেরা স্থাপন নিয়ে কারও কারও বক্তব্য বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়েছে। প্রচারিত বক্তব্যমতে, ভোটকক্ষের গোপন বুথে সিসি ক্যামেরা বসিয়ে কে কাকে ভোট দিচ্ছে, তা দেখা মানুষের ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন। গাইবান্ধা-৫ উপনির্বাচনে ইসি সেই কাজটি করে নাগরিকদের মৌলিক অধিকারের ওপর হস্তক্ষেপ করেছে। এ ধরনের বক্তব্য মোটেও সঠিক নয় এবং বিভ্রান্তিকর।

প্রকৃত বিষয় হলো, গাইবান্ধা-৫ শূন্য আসনের নির্বাচনে ভোটকক্ষে ভোট দেওয়ার সার্বিক কার্যক্রম মনিটরিংয়ের জন্য ইসি ভোটকক্ষে সিসি ক্যামেরা স্থাপন করেছিল। গোপন কক্ষে ভোটার কাকে ভোট দিলেন, তা দেখার কোনও সুযোগ নেই। তবে গোপনকক্ষে ভোটারের সঙ্গে কেউ প্রবেশ করলো কিনা, বা ভোটার ছাড়া অন্য কেউ প্রবেশ করলো কিনা, একইসঙ্গে একাধিক ব্যক্তি প্রবেশ করলো কিনা, ভোট প্রদানের সময় কেউ উকি দিয়ে দেখে কিনা বা পাশে দাঁড়িয়ে কোনও নির্দেশ প্রদান করলো কিনা তা দেখা যায়।

ইভিএমে কীভাবে ভোট প্রদান করতে হয়, সে বিষয়ে ভোটার শিক্ষার জন্য প্রচারণা করা হয়েছে। এছাড়া একজন ভোটারকে ভোট প্রদানের জন্য গোপনকক্ষে প্রবেশের পূর্বেই সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তা ডামি ব্যালট ইউনিটে দেখিয়ে দেন— কীভাবে ভোট দিতে হবে। কাজেই ভোট কীভাবে দিতে হবে, এটা দেখানোর জন্য ভোটারের সঙ্গে গোপনকক্ষে অন্য কারও প্রবেশের কোনও সুযোগ নেই।

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৩১(৭) ধারা অনুযায়ী, ভোটার যদি দৃষ্টি প্রতিবন্ধী বা অন্যভাবে এরূপ অক্ষম হন যে, তিনি কোনও সঙ্গীর সাহায্য ছাড়া ভোট প্রদান করতে পারবেন না, সে ক্ষেত্রে প্রিসাইডিং অফিসার ওই ভোটারের পছন্দমতো ও বিশ্বস্ত ব্যক্তিকে তার ভোটপ্রদানে সাহায্য করার জন্য গোপন কক্ষে নিতে পারবেন। তার সঙ্গে কোনোভাবেই কোনও ভোটগ্রহণকারী কর্মকর্তা, এজেন্ট বা অন্য কেউ গোপন কক্ষে প্রবেশ করতে পারবেন না। অর্থাৎ বিষয়টি খুবই স্পষ্ট যে, ভোটকক্ষে সিসি ক্যামেরা স্থাপনে কোনোক্রমেই ভোট প্রদানের গোপনীয়তা নষ্ট হয় না।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *