বাঘায় জাতীয় সমবায় দিবস পালিত, সমবায় সমিতি স্বেচ্ছা সেবামূলক সংগঠন

রাজশাহী

বাঘা প্রতিনিধি: সমবায় একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান। যেটি একদল সদস্য তাদের সম্মিলিত কল্যাণের জন্য পরিচালনা করেন। আন্তর্জাতিক সমবায় মৈত্রী তাদের সমবায় পরিচিতি নির্দেশিকাতে সমবায়ের সংজ্ঞা দিয়েছেন এই ভাবে যে, সমবায় হল সমমনা মানুষের স্বেচ্ছাসেবামূলক একটি স্বশাসিত সংগঠন যা নিজেদের আর্থ সামাজিক উন্নয়নের জন্য কাজ করে এবং গণতান্ত্রিকভাবে পরিচালনা করে। বঙ্গবন্ধুর দর্শন,সমবায়ে উন্নয়ন ” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে শনিবার (০৫-১১-২২) রাজশাহীর বাঘায় ৫১তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা। উপজেলা প্রশাসন ও সমবায় দপ্তর জাতীয় সমবায় দিবসের আয়োজন করে।
উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু বলেন, অর্থ নৈতিক মুক্তি ও দারিদ্র বিমোচনের লক্ষে উন্নত দেশের আদলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুবকদের নিয়ে গঠিত সমবায় সমিতি কার্যক্রম চালু করেন। এই সমিতির মাধ্যমে অসংখ্য বেকার যুবক এখন সাবলম্বী।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহি অফিসার শারমিন আখতার বলেন, একটি সমবায় প্রতিষ্ঠান এমনও হতে পারে যেখানে ব্যবসাটি এর সুবিধাভোগী সকলে সমভাবে নিয়ন্ত্রণ করে অথবা তারাই এই প্রতিষ্ঠানে কাজ করে।
স্বাগত বক্তব্যকালে মূল নীতি উপস্থাপন করে উপজেলা সমবায় অফিসার আব্দুল মোকিম বলেন, সদস্যের গণতান্ত্রিক নিয়ন্ত্রণ, সদস্যের আর্থিক অংশ গ্রহণ, স্বায়ত্বশাসন ও স্বাধীনতা, শিক্ষা, প্রশিক্ষণ ও তথ্য। সমবায় ভিত্তিক ব্যবসা নিয়ে শিক্ষার যে ধারায় পড়ানো হয় তা ‘সমবায় অর্থনীতি’ নামে পরিচিত। জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন শেষে পরিসংখ্যান সহকারি (অবঃ) রহমত উল্লাহ্র সঞ্চলনায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচন সভা অনুষ্ঠিত হয়।

সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি লিটন, ভারটেক্স সমবায় সমতির সভাপতি রেজাউল হক। উপস্থিত ছিলেন, নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার, সহকারি কমিশনা(ভ’মি) জুয়েল আহমেদ,কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, প্রতিবন্ধী সাহায্য ও সেবা কেন্দ্রের অফিসার মুনসুর রহমান,পল্লী উন্নযন অফিসার এমরান হোসাইন,সমবায় কার্যালয়ের সহকারি পরিদর্শক আরজিনা খাতুনসহ নিবন্ধিত সমবায় সমিতির সভাপতি-সম্পাদকসহ গনমাধ্যম কর্মীরা।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *