স্কুল ব্যাংকিং এর মাধ্যমে শিক্ষার্থীদের টাকা সঞ্চয়ের মানসিকতা গড়ে তুলতে হবে

রাজশাহী লীড শিক্ষা

স্টাফ রিপোর্টার: অর্থনৈতিক উন্নয়নে ব্যাংক খাত খুবই গুরুত্বপূর্ণ। তারই ধারাবাহিকতা বজায় রাখতে ২০০১ সাল থেকে স্কুল ব্যাংকিং-এর ধারণা জন্ম নেয়। সেই সময় থেকে শুরু হয়েছে স্কুল ব্যাংকিং সেবা। এর মাধ্যমে শিক্ষার্থীদের টাকা সঞ্চয়ের মানসিকতা গড়ে তুলতে হবে। আর স্কুল ব্যাংকিং-এর লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের হাতে যতটুকুই অর্থ আসুক না কেন তা থেকে ব্যাংকে সঞ্চয় করে সাবলম্বি হবার মানসিকতা গড়ে তোলা। স্বাবলম্বি হয়ে নিজের, সমাজের ও দেশের অগ্রগতিতে ভূমিকা রাখা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে ভিশন, মধ্যম আয়ের দেশ তথা উন্নত বাংলাদেশ গড়ে তোলার স্বপ্ন পূরণে ভূমিকা রাখা।

গতকাল শনিবার লিড ব্যাংক ওয়ান ব্যাংক লিমিটেড-এর উদ্যোগে অনুষ্ঠিত স্কুল ব্যাংকিং কনফারেন্স অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন বাংলাদেশ ব্যাংক রাজশাহীর নির্বাহী পরিচালক মনোজ কুমার বিশ্বাস।

তিনি বলেন, স্কুল ব্যাংকিং এর মাধ্যমে স্বপ্ন পূরণে শিক্ষার্থীরা আজ এগিয়ে চলেছে। ব্যাংকে শিক্ষার্থীদের এখন কয়েক লক্ষ একাউন্ট খোলা হয়েছে। এ একাউন্টে এখন ১৫শ’ কোটি টাকা গচ্ছিত।

ওয়ান ব্যাংক লিমিটেড প্রধান কার্যালয় ঢাকার এস.ই.ভিপি, সিআরও এন্ড ক্যামেলকো সুধীর চন্দ্র দাসের সভাপতিত্বে কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক রাজশাহীর মহাব্যবস্থাপক এ এফ এম শাহীনুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন স্কুল ব্যাংকিং কনফারেন্স এবং রাজশাহী ওয়ান ব্যাংক লিমিটেডের ভিপি ও ম্যানেজার আব্দুল মান্নান।

এদিকে, কনফারেন্সের পূর্বে বাংলাদেশ ব্যাংক রাজশাহী কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্র বের হয়ে নগরীর সিএন্ডবি মনিবাজারস্থ শহীদ এ এইচ এম কামারুজ্জামান মিলনায়তনে এসে শেষ হয়। এরপর বেলুন ও ফেষ্টুন উড়িয়ে কনফারেন্সের উদ্বোধন করা হয়।

কনফারেন্স শেষে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ৪২ টি স্কুল থেকে ৪২ জন প্রতিযোগী অংশ নেয়। পরে তাদের মধ্যে থেকে তিন জনকে পুরস্কার প্রদান করা হয়। শেষে বিখ্যাত গম্ভীরা পরিবেশিত হয়।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *