রাজশাহীতে ধর্ষণ চেষ্টাসহ বিভিন্ন মামলায় ২৬ শিশু আসামির বিকল্প সাজা

বিশেষ সংবাদ রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে মাদক পরিবহণ ও ধর্ষণ চেষ্টাসহ বিভিন্ন ৩০ মামলার রায়ে ২৬ শিশু আসামিকে ১০ শর্তে ছয় মাস মেয়াদে প্রবেশন দিয়েছে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-২। গতকাল মঙ্গলবার দুপুরে আদালতের বিচারক মুহা. হাসানুজ্জামান এই আদেশ দেন। সাজাপ্রাপ্ত আসামীদের মধ্যে ২৫ জন ছেলে ও একজন মেয়ে।
নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী নাসরিন আক্তার মিতা বলেন, মাদক পরিবহণ ও ধর্ষণ চেষ্টাসহ বিভিন্ন মামলা ছিলো ওই ২৬ শিশুর বিরুদ্ধে। তাদের সবারই এটি প্রথম মামলা।
তিনি বলেন, বিকল্প পন্থায় তাদের সংশোধনের সুযোগ দিয়েছে আদালত। বাংলাদেশে প্রথম এক সাথে এত বেশি শিশুকে এই রকমের দন্ড দেয়া হলো। তাদের মেন্টাল চেঞ্জের কারণেই এমন রায় দিয়েছেন আদলত।

তিনি আরো বলেন, আর কোন দিন তারা এ ধরনের অপরাধে জড়াবে না শপথ পাঠ করেছে। একই সঙ্গে তাদের দুইটি করে ভালো কাজ করার নির্দেশে দিয়েছেন আদলত। রায় কার্যকরের এই বিষয়টি সমাজসেবা প্রবেশনারি অফিসারকে মনিটরিং করতেও বলা হয়েছে। প্রতি দুই মাস পর পর তাদের বিষয়ে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। আগামী বছরের ১৫ মে তারা মামলা থেকে অব্যাহতি পাবে।

রাজশাহী সমাজসেবা প্রবেশনারী অফিসার মতিনুর রহমান বলেন, আদালতে এটি একটি ভালো আদেশ দিয়েছেন। আদালত ওই শিশুদের অপরাধের ধরণ দেখে ভালো কাজ কী কী করবে সেটি ঠিক করতে বলেছেন।
তিনি বলেন, এটি একটি বিরল রায়। এর আগে কখনও এটি হয়নি। রাজশাহীতে প্রথম এই ধরনের রায়ের ব্যবহার হলো। আমরা এখন তাদের মনিটরিং করবো ও তাদের আরও ভালো কাজগুলো ঠিক করে দেবো।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *