বিপিএল-২০২৩: বদলে গেল ঢাকার মালিকানা

খেলাধুলা

স্বদেশ বাণী ডেস্ক: সাতটি ফ্র্যাঞ্চাইজির অংশগ্রহণে ৫ জানুয়ারি থেকে শুরু হবে বিপিএল-২০২৩। তার আগে বদলে গেল ঢাকার মালিকানা। আজ মঙ্গলবার (১৫ নভেম্বর ২০২২) ঢাকা দলের মালিকানা দেওয়া হয়েছে রূপা ফ্র্যাব্রিকসকে। বিকেলে এক বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী তিন আসরের জন্য তাদের ঢাকার মালিকানা দেওয়া হয়েছে তাদের।

এর আগে তিন আসরের জন্য নতুন ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বিসিবি। তাতে সাড়া দিয়ে ৯টি প্রতিষ্ঠান ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই)’ জমা দেয়। সেগুলো যাচাই-বাছাই করে বিসিবি ৭টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছিল। তখন ঢাকার মালিকানা পেয়েছিল মেসার্স প্রগতি অটো রাইস মিলস।

কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে নির্দিষ্ট (প্রায় ১০ কোটি) গ্যারান্টি মানি জমা না দেওয়ায় তারা মালিকানা হারায়। সে কারণে তাদের পরিবর্তে ‘ইওআই’ থেকে রূপা ফ্যাব্রিকসে মালিকানা দেওয়া হয়।

ঢাকা ছাড়া বাকি ছয়টির মধ্যে বরিশালের মালিকানায় আছে ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড, খুলনার মালিকানায় মাইন্ড ট্রি লিমিটেড, সিলেটের মালিকানায় ফিউচার স্পোর্টস লিমিটেড, রংপুরের মালিকানায় টগি স্পোর্টস লিমিটেড (বসুন্ধরা গ্রুপ), চট্টগ্রামের মালিকানায় ডেল্টা স্পোর্টস লিমিটেড ও কুমিল্লার মালিকানা রয়েছে কুমিল্লা লেজেন্ডস লিমিটেড।

এবার ঢাকা, চট্টগ্রাম ও সিলেট— এই তিন ভেন্যুতে বিপিএলের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। মোট ম্যাচ হবে ৪৬টি। এবার নেই কোনো আইকন ক্রিকেটার। তবে সরাসরি চুক্তিতে একজন ক্রিকেটার দলে অন্তর্ভূক্ত করা যাবে। এর বাইরে ৭ ক্যাটাগরিতে প্লেয়ার্স ড্রাফট থেকে ক্রিকেটার কিনতে হবে।

দেশিদের সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ’, সর্বনিম্ন ‘জি’। ক্যাটাগরির ক্রমানুসারে সর্বোচ্চ ৮০ লাখ ও সর্বনিম্ন ৫ লাখ টাকা পারিশ্রমিক। বিদেশি ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারের পারিশ্রমিক ৮০ হাজার মার্কিন ডলার।

ড্রাফটে ‘এ’ গ্রেড ৮০ লাখ, ‘বি’ গ্রেড ৫০ লাখ, ‘সি’ গ্রেড ৩০ লাখ, ‘ডি’ গ্রেড ২০ লাখ, ‘ই’ গ্রেড ১৫ লাখ, ‘এফ’ গ্রেড ১০ লাখ, ‘জি’ গ্রেডের খেলোয়াড়ের মূল্য থাকবে ৫ লাখ টাকা।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *