খাদ্য-বেভারেজ পণ্যে বৈচিত্র্য আনতে রকমারি মেশিনের সমাহার

আন্তর্জাতিক

স্বদেশ বাণী ডেস্ক: যুক্তরাষ্ট্রের অন্যতম মেশিন সিটরোনিক্স। এটা মূলত ডেট কোডিং প্রিন্টিং মেশিন। খাদ্য ও বেভারেজ পণ্যের মোড়ক ডেট ও কোড লিখতে এ মেশিনের জুড়ি নেই। প্রকারভেদে এর দাম ভিন্ন। তবে শুরু চার লাখ টাকা থেকে।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বাপা ফুডপ্রো এক্সপোতে ডেট কোডিং প্রিন্টিং মেশিনটি প্রদর্শন করা হচ্ছে। মেলায় এমন দেশি-বিদেশি বিভিন্ন ফুড প্রসেসিং মেশিন প্রদর্শিত হচ্ছে। খাদ্য ও বেভারেজ পণ্যের বৈচিত্র্য আনতে এসব মেশিনারিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মহামারি করোনাভাইরাসের সংকট কাটিয়ে অষ্টমবারের মতো চলছে তিন দিনব্যাপী বাপা ফুডপ্রো এক্সপো। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান শুক্রবার (১৮ নভেম্বর) এক্সপোর উদ্বোধন করেন। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হওয়া এ এক্সপো চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য এ এক্সপো উন্মুক্ত থাকছে। ভারত, যুক্তরাষ্ট্র, ইতালি, চীন ও জাপানসহ নানান দেশের নামিদামি কোম্পানি তাদের ফুড প্রসেসিং মেশিন প্রদর্শন করছেন। এসব মেশিনারিজ দেখে মুগ্ধ দেশীয় শিল্প উদ্যোক্তারাও।

মেলায় ভারতের পাকোনা কোম্পানির সিয়াল মেশিন প্রদর্শন করা হচ্ছে। অত্যাধুনিক এ মেশিনের সাহায্যে মিল্ক পাউডার, স্পাইসি পাউডার, ইন্সট্যান্ট মিক্স পাউডার,আটা, ময়দা, পেস্ট্রি সাইড পাউডার, কফি পাউডার, গ্লুকোজ পাউডার ও কোকো পাউডার সহজেই প্যাকিং করা হয়। স্বল্প সময়ে অধিক প্যাকেজিংয়ে এ যন্ত্রের জুড়ি নেই। এ মেশিন কিনতে গুণতে হবে ২৫ লাখ টাকা।

পাকোনা ইঞ্জিনিয়ার প্রাইভেট লিমিটেডের চিফ এক্সিকিউটিভ কর্মকর্তা ইঞ্জিনিয়ার আলিম আল রাজ জাগো নিউজকে বলেন, ‘এ মেশিনর সাহায্যে স্বল্পসময়ে অধিক খাদ্যপণ্য প্যাকেজিং করা সম্ভব। বেশি শ্রমিকের প্রয়োজন হয় না। স্বাস্থ্যসম্মতভাবে খাদ্য প্যাকেজিংয়ে এ মেশিনের জুড়ি নেই।’

মেলায় ভালো সাড়া মিলছে জানিয়ে তিনি বলেন,‘আমাদের ক্রেতা মূলত শিল্প উদ্যোক্তারা। শিল্পের মালিকরা আমাদের মেশিন অনেক পছন্দ করছে। এক্সপোতে বেশ সাড়া মিলেছে।’

খাদ্য ও বেভারেজ পণ্য বাজারজাত করতে কার্টনের ব্যবহারের জুড়ি নেই। সাধারণ স্কচ টেপ দিয়ে কার্টন তৈরি হয়। তবে মেলায় ভিন্ন ধরনের একটা মেশিন প্রদর্শন করা হচ্ছে। এর সাহায্যে কার্টন তৈরির কাজে কোনো স্কচ টেপ ব্যবহার করা লাগবে না। মানুষের হাতের স্পর্শ ছাড়ায় কার্টন তৈরি করা যাবে। ভারতের তৈরি এ মেশিনের নাম স্টিলদা কেজ সিয়ালিং মেশিন। এ মেশিনের সাহায্যে প্রতি মিনিটে ৩০টি কার্টন তৈরি করা যাবে।

যেকোনো খাদ্যের প্যাকেজিং ও মোড়কজাত করার জন্য ব্যবহার হয় জার্মান প্রযুক্তির সাইনটেগোন মেশিন। মেলায় এ মেশিনটিও প্রদর্শন করা হচ্ছে। এর সাহায্যে সব ধরনের শুকনো খাবার প্যাকেজিং ও প্রক্রিয়াকরণ করা হয়। চকলেট, চিনি, ময়দা, স্ন্যাকস, কুকিজ, ফ্রেস অ্যান্ড ফ্রোজেন ফুড, ডেইরি প্রোডাক্ট, বেবি ফুড, ক্লিনিক্ল্যাল নিউট্রিশন প্যাকেজিং করা যায়।

প্যাকেটজাত খাবারে বায়ু প্রবেশ করানোর জন্য উপযুক্ত প্রাইম এন্টারপ্রাইজের স্ক্রিভ এয়ার কম্প্রেসার। বাপা ফুডপ্রো এক্সপোতে এ মেশিন প্রদর্শন করা হচ্ছে। প্রকার ও মানভেদে এসব মেশিন নানান দামে বিক্রি হচ্ছে। বেভারেজ পণ্যের জন্য ডিএমএস লিমিটেড ফুড, বেভারেজ ও ডেইরি পণ্যের জন্য টার্নকি সল্যুশন দিচ্ছে। ইউরোপ, তুরস্ক ও চীন থেকে এসব মেশিন আমদানি করা হয়েছে।

মেলায় শিল্প উদ্যোক্তরা মেশিনারিজের প্রদর্শন দেখে মুগ্ধ। খুলনার ক্ষুদ্র শিল্পোদ্যোক্তা শামীম হোসেন মৃধা। কয়েকবছর ধরে স্বল্পপরিসরে চানাচুর ও মুড়ি বিক্রি করেন তিনি। তার পণ্য স্থানীয়ভাবে বেশ জনপ্রিয়। এটা আরও সম্প্রসারণের জন্য একটি প্যাকেজিং মেশিন কেনার ইচ্ছা তার।

শামীম হোসেন মৃধা বলেন, মেলার পরিবেশ বেশ ভালো। বিশ্বের নামিদামি প্যাকেজিং মেশিন দেখছি। আমাদের পুঁজি খুব বেশি নয়। তারপরও সাধ্যের মধ্যে যেটা কিনতে পারি, সেটাই যাচাই-বাছাই করা হচ্ছে।

প্রদর্শনী ছাড়াও এতে খাদ্য প্রক্রিয়াকরণ নিয়ে একটি কারিগরি সেশন হয়। এ খাতে যুক্ত দেশ-বিদেশের বিশেষজ্ঞরা অংশ নেন। এসব প্রতিষ্ঠানের সঙ্গে দেশীয় প্রতিষ্ঠানের বিজনেস ম্যাচিং সেশনের ব্যবস্থা রয়েছে। দেশীয় প্রতিষ্ঠানগুলো তাদের রকমারি খাদ্যপণ্য প্রদর্শন করে।

এদিকে, দেশীয় নানা কোম্পানির খাবারের স্বাদ নিতে ও জানতে দেশি-বিদেশি দর্শনার্থীদের ভিড়। মেলায় ১৭ দেশের প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বসেছে ২০০টি স্টল, যার ৯০ শতাংশই বিদেশি। দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণসহ বিভিন্ন খাদ্য প্রক্রিয়াকরণ অনেক কোম্পানির স্টল রয়েছে।

বাপার জন্মলগ্ন থেকেই ফুড প্রসেসিং সেক্টরের উন্নয়নের স্বার্থে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাপার মূল লক্ষ্যই হলো এ সেক্টরের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ে তাল মিলিয়ে এগিয়ে যাওয়া।

১৩ সদস্য নিয়ে ১৯৯৮ সালে যাত্রা শুরু করে বাপা। বর্তমানে বাপার সদস্য সংখ্যা তিন শতাধিক। যারা প্রক্রিয়াজাত খাদ্যে দেশের চাহিদা মেটানোর পাশাপাশি বিশ্বের ১৪৪ দেশে রপ্তানি করছে।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *