অভিযোগের ভিত্তিতে করা হচ্ছে গ্রেফতার: ডিবিপ্রধান

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক :ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবিপ্রধান) হারুন অর রশীদ বলেছেন, মামলা বা যাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আছে এমন ব্যক্তিদেরই গ্রেফতার বা আটক করা হচ্ছে।

বুধবার (৭ ডিসেম্বর) ডিএমপি কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এদিকে দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ১০ ডিসেম্বরের সমাবেশ নিয়ে ডাকা সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ‘আমাদের হাজার হাজার নেতাকর্মীকে আটক করা হয়েছে। আজ কয়েক হাজার কর্মী আদালতে হাজিরা দিয়ে এখানে এসেছেন।’

সারা দেশে পুলিশের বিশেষ অভিযানে চলতি মাসের প্রথম ছয় দিনে গ্রেফতার বা আটক করা হয়েছে প্রায় পাঁচ হাজারজনকে। পুলিশ বলছে, তাদের বেশির ভাগের বিরুদ্ধেই রয়েছে মামলা কিংবা সুনির্দিষ্ট অভিযোগ। যদিও বিএনপির দাবি, ১০ ডিসেম্বরকে টার্গেট করে গ্রেফতার অভিযান চলানো হচ্ছে। পুলিশ সদর দফতর সূত্রে আটকের এ তথ্য জানানো হয়েছে।

এদিকে দেশব্যাপী পুলিশের বিশেষ অভিযানের অংশ হিসেবে গোপন তথ্যের ভিত্তিতে কুমিল্লার চৌদ্দগ্রামের কালিকাপুর ইউনিয়নে অভিযান চালিয়ে জেলা জামায়াতের আমিরসহ ২০ জনকে আটক করেছে পুলিশ। ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির সমাবেশে নাশকতার পরিকল্পনা ছিল তাদের বলে পুলিশের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়।

গত ১ ডিসেম্বর থেকে সারা দেশে শুরু হয়েছে বিশেষ অভিযান। পুলিশ সদর দফতরের তথ্য বলছে, বিশেষ অভিযানের প্রথম পাঁচ দিনে সারা দেশে গ্রেফতার করা হয়েছে ৩ হাজার ৮৯৫ জনকে।

ঢাকা মহানগর পুলিশের তথ্যানুযায়ী, বিশেষ অভিযানে গত সোমবার সকাল ৬টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত রাজধানীতে ২৮৫ জনকে গ্রেফতার করা হয়। এ নিয়ে গত তিন দিনে রাজধানীর বিভিন্ন এলাকায় গ্রেফতার করা হয়েছে ১০২২ জনকে।

তবে বিএনপির তথ্য বলছে, মঙ্গলবার পর্যন্ত সারা দেশে তাদের ১৪০০ নেতাকর্মী গ্রেফতার হয়েছেন, যাদের বড় অংশই বিএনপির মাঠপর্যায়ের গুরুত্বপূর্ণ নেতাকর্মী।

পুলিশ বলছে, মামলা আছে, কিংবা সুনির্দিষ্ট অভিযোগ আছে এমন ব্যক্তিদেরই গ্রেফতার বা আটক করা হচ্ছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ বলেন, অনেকে গ্রেফতার হচ্ছে, তারমধ্যে বিভিন্ন দলের হতে পারে। এ অভিযানে যাদের গ্রেফতার করা হচ্ছে, তাদের বিরুদ্ধে সুস্পষ্ট অভিযোগ রয়েছে। আবার ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে কেউ নাশকতার পরিকল্পনা করছে এমন ব্যক্তিদেরও নজরদারিতে রাখা হচ্ছে বলেও জানান তিনি।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *