কুমিল্লার ক্রিকেট ঐতিহ্য ফিরিয়ে আনতে নানা পরিকল্পনা

জাতীয় রাজনীতি

স্বদেশ বাণী ডেস্ক: এনামুল হক মনি ও ফয়সাল হোসেন ডিকেন্সের পর কুমিল্লা থেকে আর কেউ জাতীয় ক্রিকেটে সুযোগ পায়নি। তবে সেই খরা কাটিয়ে কুমিল্লার ছেলেরা যেন জাতীয় ক্রিকেটে ভূমিকা রাখতে পারে সে লক্ষ্যে এগিয়ে যাচ্ছে কুমিল্লা ক্রিকেট কমিটি। গত তিন বছর ধরে কুমিল্লা স্টেডিয়ামে বর্ণাঢ্য সব ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করায় উদ্বেলিত কুমিল্লার খুদে ক্রিকেটাররা। তারা চান অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে।

বেশ কয়েক বছর ধরে কুমিল্লা ক্রিকেট কমিটির সভাপতি সাইফুল আলম রনি। তার দায়িত্ব গ্রহণের পর কুমিল্লায় খুদে ক্রিকেটারদের উৎসাহ বেড়ে যায় কয়েকগুণ। সাইফুল আলম রনি তার দায়িত্বকালে বেশ কিছু টুর্নামেন্টের আয়োজন করেন। যেখানে বয়সভিত্তিক ক্রিকেটের বাইরেও সাড়া জাগানো কাউন্সিলর কাপ, স্বাধীনতা কাপ টি-টেন টুর্নামেন্টের ব্যাপক জনপ্রিয়তা পায়। স্বাধীনতা কাপ টি-টেন টুর্নামেন্টটি পুরো চট্টগ্রাম বিভাগে ছড়িয়ে পড়ে।

বিসিবির ফ্যাসিলিটিস কমিটির সদস্য সচিব ও কুমিল্লা ক্রিকেট কমিটির সভাপতি সাইফুল আলম রনি  বলেন, আর যাইহোক সারা পৃথিবীতে বাংলাদেশের পরিচয় ফুটে উঠে ক্রিকেটের দেশ হিসেবে। একসময় কুমিল্লা থেকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে অনেক খেলোয়াড় নিজেদের দক্ষতা ও যোগ্যতা প্রমাণ করেছে। মাঝে কিছু সময় পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবে ক্রিকেটাররা নিরুৎসাহিত হয়ে যায়। আমি সেই শূন্যতাকে উপলব্ধি করে কুমিল্লার ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখছি। সারা বছর যেন স্টেডিয়ামে আমাদের ছেলেরা ম্যাচ খেলতে পারে সেই ব্যাপারে পদক্ষেপ নিয়েছি। ক্রিকেটাররা মাঠে ফিরেছে। আশা করি আগামী কয়েক বছরেই কুমিল্লা থেকে জাতীয় ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার জন্য ভালো মানের ক্রিকেটার তৈরি হবে।

কুমিল্লা জেলার ক্রিকেট কোচ হাবিব মোবাল্লেগ জেমস বলেন, এখন আমাদের অনেক খেলোয়াড় জেলা ও বিভাগীয় পর্যায়ে ভালো খেলছে। সেজন্য কুমিল্লা ক্রিকেট কমিটি দারুণ ভূমিকা রাখছে। আমরা আশা করি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী মাহমুদুল হাসান জয়ের মতোই কুমিল্লার খুদে ক্রিকেটাররা জাতীয় ক্রিকেটে ভূমিকা রাখবে।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *