কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ভয়ংকর যুদ্ধবিমান আনছে তিন দেশ

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে সক্ষম এমন অত্যাধুনিক যুদ্ধবিমান বানাবে ব্রিটেন, ইতালি ও জাপান। যৌথ উদ্যোগে নির্মিত এই যুদ্ধবিমান নিয়ে ঘোষণা দেবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

শুক্রবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এই যুদ্ধবিমান নকশার কাজ করবে ব্রিটেনের বিএই সিস্টেমস পিএলসি, জাপানের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ ও ইতালির লিওনার্দো কোম্পানি।

ইউরোপীয় ক্ষেপণাস্ত্র নির্মাতা এমবিডিএ এ প্রকল্পে যুক্ত হবে। এ ছাড়া মিতসুবিশি ইলেকট্রনিক কর্প, রোলস-রয়েস পিএলসি, আইএইচআই কর্প এবং আভিও অ্যারো যুদ্ধবিমানটির ইঞ্জিন তৈরি করবে।

অত্যাধুনিক এই যুদ্ধবিমান তীব্র গতিসম্পন্ন হবে, উন্নত সেন্সর ব্যবহার করবে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করবে। প্রয়োজন হলে এই যুদ্ধবিমান পাইলটের ছাড়াই উড়তে পারবে।

এ ছাড়া হাইপারসনিক মিসাইল নিক্ষেপ করতে সক্ষম হতে পারে। তবে এ ধরনের একটি জটিল বিমান তৈরি করা বেশ খরচসাপেক্ষ। এ কারণেই সহযোগী দেশগুলো নিয়ে নির্মাণে উদ্যোগ নিয়েছে ব্রিটেন।

বিবিসি বলছে, ব্রিটেনের এই উদ্যোগে ইতালি আগেই অংশগ্রহণ করতে চেয়েছে । তবে এ উদ্যোগে জাপানের সংযোজন একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে মনে করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, শুধু নিরাপত্তার জন্য নয়, এ ধরনের যুদ্ধবিমান তৈরির ক্ষেত্রে যুক্তরাজ্যে হাজার হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। এ ছাড়া ব্রিটেনের অস্ত্র রফতানির দরজা খুলে যাবে বলে আশা করা হচ্ছে।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *