বাঘা পৌর নির্বাচন : প্রতীক পাওয়ার পর ভোটের মাঠে প্রার্থীরা, প্রচার মাইকে সরগরম পাড়া-মহল্লা

রাজশাহী

বাঘা প্রতিনিধি: বাঘা পৌর নির্বাচনে রোববার (১১-১২-২০২২) প্রতীক পাওয়ার পরই মেয়র পদে দলীয় মনোনীত ছাড়াও স্বতন্ত্র ও কাউন্সিলর প্রার্থীরা, আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু করেছে। প্রথম দিনেই প্রচার মাইকে সরগরম হয়ে উঠে পৌর সভার পাড়া-মহল্লা। তবে পোস্টার সাঁটানোর ক্ষেত্রে মেয়র প্রার্থীদের মধ্যে এগিয়ে আ’লীগের দলীয় প্রার্থী। পৌর সদরসহ গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে চোখে পড়েছে আ’লীগের দলীয় প্রার্থী শাহিনুর রহমানের নৌকা প্রতীকের পোস্টার। পোস্টার সাঁটানোসহ কর্মী-সমর্থকদের নিয়ে ভোটের মাঠে নেমে পড়েছেন শাহিনুর রহমান।

‘নারিকেল গাছ’ প্রতীক পেয়ে মাইকে প্রচারণা শুরু করেন স্বতন্ত্র মেয়র প্রার্থী জামায়াত নেতা সাইফুল ইসলাম। তিনি বলেন, প্রতীক পাওয়ার পর পোস্টার পেতে দেরি হওয়ায় মাইকে প্রচারণা শুরু করেছেন। ‘জগ’ প্রতীক পেয়েছেন আরেক স্বতন্ত্র মেয়র প্রার্থী আক্কাছ আলী। আ’লীগের দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন পৌরসভার সাবেক মেয়র আক্কাছ আলী । তিনি বলেন,পোস্টার ছাপানোর পর পোস্টার লাগানোর কাজ করবেন। দলীয় প্রতীকের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে নির্বাচনে অংশ নিয়েছেন পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন। তিনি প্রতীক পেয়েছেন ‘কম্পিউটার’। কামাল হোসেন বলেন, রোববার প্রতীক বরাদ্দ পাওয়ার পরই সমর্থকদের নিয়ে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন। মোবাইল ফোন প্রতীক পেয়ে প্রচারণা শুরু করেছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী ইসরাফিল বিশ্বাস।

মেয়র পদে এই ৫জন ছাড়াও ভোটের মাঠে নেমে পড়েন সংরক্ষিত ওয়ার্ডে নারি প্রার্থী ১৩জন ও সাধারন কাউন্সিলর পদে ৩৬ জন।

জাহাঙ্গীর মাইক সার্ভিসের স্বত্বাধিকারি জাহাঙ্গীর হোসেন বলেন, ভাড়া মিটমাট না করেই প্রথম দিন ৬টি মাইক সেট প্রচারণায় দিয়েছেন। তবে এর সংখ্যা আরো বাড়বে বলে জানান তিনি। পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সোহরাব হোসেনের ‘ডালিম’প্রতীকের প্রচারণার কাজ করছিলেন অটোরিকসা চালক আব্দুল কুদ্দুস । তিনি জানান,২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রচারণার কাজ করে ৪০০’শ টাকা পাবেন।
৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী দুলাল হোসেন বলেন, আগে থেকেই পোস্টারের যাবতীয় কাজ সেরে রাখা হলেও প্রতীক বরাদ্দের পর পোস্টার হাতে না পেয়ে প্রচারণার কাজে মাইক ব্যবহার করছেন।

পৌরসভার ছাপাখানার মালিক ইকবাল হোসেন বলেন, আগেই সবকিছু প্রস্তুত করে রাখার ফলে প্রতীক পাওয়ার পরপরই ছাপানোর কাজ শুরু হয়। তবে কাগজের দাম বৃদ্ধির কারণে পোস্টারের সংখ্যা গত বছরের চেয়ে এবার অনেক কম। এবার এক হাজার পোস্টারের দাম পড়ছে ৩৩০০ থেকে ৩৪০০ টাকা। যা গত বছর এক হাজার পোস্টারের দাম ছিল ২০০০ হাজার টাকার নীচে।

নির্বাচনে রিটার্নিং অফিসার আবুল হোসেন জানান, আচরণবিধি মেনে প্রতিদিন শুধু দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইকে প্রচার চালাতে পারবেন। তবে কেউ নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করলে ব্যবস্থা নেওয়া হবে। ভোট গ্রহন করা হবে ২৯ ডিসেম্বর।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *