নওগাঁয় সরিষার বাম্পার ফলনের আশা

কৃষি

রওশন আলম, মান্দা, নওগাঁ: নওগাঁর মান্দায় এবার সরিষার ফলন ভালো হয়েছে আবহাওয়া অনুক‚লে থাকায় এবং দেশের ভোজ্য তেলের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকরা সরিষার চাষে আগ্রহ প্রকাশ করেছেন। উপজেলার মাঠ জুড়ে সরিষা ক্ষেত মাঠে সরিষার দৃশ্য চোখ জুড়িয়ে যাওয়ার মত রোগ বালাই ও পোকামাকড়ের আক্রমণও কম হয়েছে। স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে আগে ফলন কম হতো এবং উৎপাদনে সময় বেশি লাগতো কৃষকরা লাভবান হতে পারতেন না বর্তমানে উচ্চ ফলনশীল জাত আশায় কৃষকরা লাভবান হচ্ছেন। বারি-১৪ জাতের সরিষা ৮০-৮৫ দিনে ঘরে তোলা যায় প্রতি হেক্টরে ফলনও প্রায় দেড় মেট্রিক টন।

সরিষা চাষ করে ওই জমিতে নির্বিঘ্নে ধান আবাদ করতে পারে চাষিরা সরিষা খেতে ধান চাষে সারও কম লাগে এবং ফলন ভালো হয়।

গতকাল বৃহস্পতিবার সরে জমিনে দেখা গেছে মাঠের যেদিকে চোখ যায় হলুদের সমারোহ যেন হলুদ রঙের গালিচা বিছিয়ে রেখেছে এক অপরূপ প্রকৃতি মাঠে দুলছে সরিষা ফুল দেখলেই মনটা জুড়িয়ে যায়। অনেকেই সরিষা ফুলের প্রকৃতিতে মোবাইল ফোনে সেলফি তুলতে ব্যস্ত। চারিদিকে মৌমাছির গুঞ্জন মুখরিত পুরো দিগন্ত যেন বিস্তীর্ণ হলুদের রাজ্য। ভালো ফলনের হাতছানিতে কৃষকের চোখে মুখে স্বস্তির অভিব্যক্তি।

বাজারের সরিষার চাহিদা থাকায় চাষীদের আগ্রহ বেড়ে গেছে কৃষি সমৃদ্ধ এলাকা হাওয়ায় সরিষার চাষ ভালো হচ্ছে দেশী জাতের পরিবর্তে আবাদ করছেন উচ্চ ফলনশীল বারি-১৪ জাতের সরিষা।

উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ সায়লা সারমিন বলেন এবছর উপজেলায় ৫০০০ হেক্টর সরিষা চাষের লক্ষ্য মাত্রা থাকলেও ৬,৩০০ হেক্টর জমিতে সরিষা চাষ করেছেন চাষিরা যা গত মৌসুমীর চেয়ে ১৩০০ হেক্টর বেশি।

সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে দেওয়া হয়েছে পরামর্শ ও সরকারি ভাবে প্রণোদনায় বীজ-সার। ফতেপুর হাজির মোড়ের কৃষক ইব্রাহিম বলেন আগে জমিতে ধান চাষ করার পর অনেক সময় জমি ফেলে রাখতে হতো কিন্তু বর্তমানে ভোজ্যতলের দাম বাড়ায় ধানের পাশাপাশি মাঝখানের সময়টা সরিষা চাষ করা হচ্ছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *