আজ ঢাকায় বিএনপিসহ যুগপৎ আন্দোলনের শরিকদের গণমিছিল

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: জাতীয় সংসদ বিলুপ্ত, সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারসহ ১০ দফা দাবিতে আজ শুক্রবার রাজধানী ঢাকা এবং রংপুরে গণমিছিল করবে বিএনপি। একই সঙ্গে যুগপৎ আন্দোলনে বিএনপির সঙ্গী গণতন্ত্র মঞ্চ, জামায়াতসহ অন্যান্য ছোট-বড় রাজনৈতিক দলগুলোও রাজধানীর বিভিন্ন পয়েন্ট থেকে গণমিছিল করার কর্মসূচি গ্রহণ করেছে। 

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) জুমার নামাজের পর বেলা ২টায় বিএনপি নেতাকর্মীরা জমায়েত হয়ে মিছিলটি নয়াপল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে কাকরাইল, শান্তিনগর, মালিবাগ হয়ে মগবাজার চৌরাস্তা ঘুরে ফের নয়াপল্টনে এসে শেষ হবে। বিএনপির ভাইস-চেয়ারম্যান ও ঢাকা বিভাগীয় গণমিছিলের প্রধান সমন্বয়ক এ জেড এম জাহিদ হোসেন গতকাল দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের গণমিছিল হবে শান্তিপূর্ণ। গণমিছিল করা আমাদের সাংবিধানিক অধিকার। সেটার জন্যই আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা চাওয়ার জন্য ডিএমপি কার্যালয়ে গিয়েছিলাম। ডিএমপি আমাদের সর্বাত্মক সহযোগিতা করবে।’
গণমিছিলে বিএনপি নেতারা কে কোথায় থাকবেন :গণমিছিলে দলটির সিনিয়র নেতাদের পাশাপাশি বিভিন্ন সংগঠনের জন্য স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় এ তালিকা করা হয়েছে বলে জানিয়েছেন এ জেড এম জাহিদ হোসেন। দায়িত্বপ্রাপ্ত নেতাদের বেলা আড়াইটার মধ্যে স্ব স্ব স্থানে থেকে সার্বিক সহযোগিতা করার অনুরোধ জানান তিনি। গণমিছিলের মূল ট্রাকে থাকবেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ব্যারিস্টার শাহজাহান ওমর, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত। নাইটিঙ্গেল মোড়ে থাকবে মহিলা দল। তাদের সমন্বয় করবেন আহমেদ আজম খান এবং হাবিবুর রশিদ হাবিব। ঢাকা ব্যাংকের সামনে থাকবে ছাত্রদল। আনন্দ ভবনের সামনে থাকবে কৃষকদল। সমন্বয় করবেন দুলাল হোসেন। হকস বে’র সামনে স্বেচ্ছাসেবক দল। সমন্বয় করবেন ওমর ফারুক শাফিন। ভিক্টোরি হোটেলের সামনে পেশাজীবী ও মুক্তিযোদ্ধা দল। সমন্বয় করবেন রবিউল ইসলাম রবি। নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থাকবেন আফরোজা খান রীতা, মনিরুল হক চৌধুরী। সমন্বয় করবেন অ্যাড. আবদুস সালাম আজাদ, বেনজীর আহমেদ। কড়াই গোস্তের সামনে থাকবে যুবদল। সমন্বয় করবেন বেলাল আহমেদ। চায়না মার্কেটের সামনে থাকবে ঢাকা জেলা বিএনপির আবদুল আউয়াল মিন্টু, বেনজির আহমেদ টিটো, খন্দকার মাশুকুর রহমান, ডা. দেওয়ান সালাউদ্দিন। সমন্বয় করবেন মশিউর রহমান বিপ্লব। জোনাকী হলের সামনে শ্রমিক দল। সমন্বয় করবেন সালাউদ্দিন ভূঁইয়া শিশির। পল্টন থানার উলটো দিকে মত্স্যজীবী দল, তাঁতী দল এবং জাসাস। সমন্বয় করবেন আমিরুজ্জামান খান শিমুল। ফকিরাপুল দৈনিক বাংলা সড়কে ঢাকা মহানগর (দক্ষিণ)। সমন্বয় করবেন কাজী রওনাকুল ইসলাম টিপু।

যুগপৎ আন্দোলনের শরিক দলগুলো যেখান থেকে মিছিল করবে: ‘গণতন্ত্র মঞ্চ’ জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে সকাল ১১টা জমায়েত হয়ে বক্তব্য শেষে মিছিল শুরু করে দৈনিক বাংলা মোড় হয়ে ঘুরে প্রেসক্লাবে শেষ করা হবে। জামায়াত বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে বাদ জুমা মিছিল করবে। ‘১২ দলীয় জোট’ বেলা ৩টায় বিজয় নগর পানির ট্যাংকের সামনে থেকে শুরু করে কাকরাইল মোড় পর্যন্ত। ‘১১ দলীয় জোট’ বেলা ৩টা জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু করে মতিঝিল শাপলা চত্বর মোড় হয়ে প্রেসক্লাবের সামনে এসে শেষ হবে। লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) তাদের অফিস কাওরানবাজার এফডিসি সংলগ্ন সামনে থেকে বেলা ৩টা শুরু করে মালিবাগ মোড় হয়ে তাদের কার্যালয়ের সামনে এসে শেষ হবে। ৩০ ডিসেম্বর ভোটাধিকার হরণ দিবসে ‘কফিন বিক্ষোভ’ করবে গণঅধিকার পরিষদ। বেলা ৩টায় জামান টাওয়ারের সামনে, কালভার্ট রোডে কফিন মিছিলের আয়োজন করেছে গণঅধিকার পরিষদ।

গণমিছিলে অংশ নেবে গণতান্ত্রিক বাম ঐক্য: সকাল ১০টায় গণতান্ত্রিক বাম ঐক্যের উদ্যোগে সরকারের ‘ভোট ডাকাতির’ পাঁচ বছর কালোদিবস, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশ শেষে বিএনপি ও সমমনা দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে মিছিল সহকারে জোটের নেতাকর্মীদের নিয়ে বিএনপির গণমিছিলে অংশগ্রহণের মাধ্যমে যুগপৎ আন্দোলনের সূচনা করা হবে। সমাবেশে সভাপতিত্ব করবেন গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও বাংলাদেশের সাম্যবাদী দলের (এমএল) সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কমরেড হারুন চৌধুরী, বক্তব্য রাখবেন সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড ডা. সামছুল আলম, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক কমরেড আবুল কালাম আজাদ, প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) মহাসচিব হারুন আল রশিদ খানসহ অন্য নেতারা। গণতান্ত্রিক বাম ঐক্যের গণমিছিলটি প্রেসক্লাব থেকে পল্টন মোড় হয়ে নাইটিঙ্গেল মোড়ে শেষ হবে।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *