রাজশাহীতে আয়কর মেলা শুরু

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে আয়কর মেলা শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকালে প্রধান অতিথি হিসেবে বেলুন ও পায়রা উড়িয়ে আয়কর মেলার উদ্বোধন করেন মেয়র খায়রুজ্জামান লিটন।

কর অঞ্চল রাজশাহীর আয়োজনে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন,  ১৮ কোটি মানুষের দেশে কেন মাত্র ৩৫ লক্ষ ট্যাক্সদাতা থাকবে? কেন এটি এক কোটি ৩৫ লাখ হবে না, কেন এটি আড়াইকোটি হবে না? উন্নত বিশ্বে ৯৯ শতাংশ মানুষ ট্যাক্স দেয়, আমাদের তো ৯৯ শতাংশ মানুষের ট্যাক্স দেওয়ার দরকার নেই, অন্তত ২৫ শতাংশ ট্যাক্স প্রদানকারী হোক।

মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আমরা উন্নয়ন করছি প্রচুর, এতে কোন সন্দেহ নেই। আমাদের অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে, রাস্তাঘাট ঝকঝকে তকতকে হচ্ছে, সামাজিক নিরাপত্তা বলয় বৃদ্ধি পেয়েছে, শিক্ষার মান বৃদ্ধি হচ্ছে এবং সকল রকম অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধি হচ্ছে, দেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে। কিন্তু নৈতিকতার নিদারুণ অবক্ষয় আজও বন্ধ করা যায়নি। আমি যদি চার পুরুষ-পাঁচ পুরুষের পরিচয়-ঠিকানা নিয়ে জনগণের সেবা করে রাজশাহী শহরে ক্ষুদ্রভাবে জীবনযাপন করতে পারি, তাহলে ওরা কারা যাদের এক পুরুষ আগে বাব-দাদার ঠিকানা খুঁজে পাওয়া যেত না, তারা ঢাকায় গ্রুপ অব কোম্পানি, গ্রুপ অব ইন্ডাস্ট্রি খুলে বসে আছে। তারা কতটাকা ট্যাক্স দেয়? তাদের আয়ের সঙ্গে সেই ট্যাক্স মিলে কিনা? তাদের যে আয়, মালয়েশিয়া, কানাডা, অস্ট্রেলিয়া বা অন্যদেশে বাড়িঘর করে কিভাবে? আয়কর বিভাগ কী করে? আয়কর বিভাগের গোয়েন্দা বিভাগ কী করে? তারা ধরতে পারেন না তাদেরকে?

রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন আহ্বান জানিয়ে বলেছেন, ‘আসুন আমরা সবাই মিলে রাজশাহীকে গড়ি, দেশকে গড়ি, নিজ নিজ জায়গা থেকে অবদান রাখি, অবদান রেখে গর্ব করি আমি একজন ট্যাক্সদাতা, আমি দেশকে ট্যাক্স দেই। সেটা ৫ হাজার হোক, কিংবা ৫ লাখ বা ৫ কোটি। যে যার সামর্থ্য অনুযায়ী এই গর্ব নিয়ে বাঁচতে চাই। এটিই হোক আজকের ব্রত, আজকের শপথ।’

কর অঞ্চল রাজশাহীর কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর) আলমগীর হোসেন, রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার আমিনুল ইসলাম, রাজশাহী চেম্বার অব কর্মাস এ্যান্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি মনিরুজ্জামান মনি, রাজশাহী আয়কর আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মহসীন খান।

আলোচনা সভা শেষে কর মেলায় মেয়র খায়রুজ্জামান লিটন নিজের ও তাঁর সহর্ধমীনী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনীর ইনকাম ট্যাক্স প্রদান করেন।

উল্লেখ্য, বিভাগের ৫ জেলার ১৫টি এলাকায় এবার আয়কর মেলার আয়োজন করা হয়েছে। সোমবার (১৯ নভেম্বর) পর্যন্ত কর ভবনের সামনে এ মেলা চলবে।

রাজশাহী কর অঞ্চলের আওতাধীন ৫টি জেলা রাজশাহী, নাটোর, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর জেলার ১৫টি এলাকায় এ মেলা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে নওগাঁ ও নাটোরে ১৪ থেকে ১৭ নভেম্বর, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জ ১৫ থেকে ১৮ নভেম্বর, ঈশ্বরদী ১৪ থেকে ১৫, ভবানীগঞ্জ ১৭ থেকে ১৮, মহাদেবপুর ১৭ থেকে ১৮, সিংড়া ১৮-১৯, বাঘা, শিবগঞ্জ, ভোলাহাট সাথিয়া ১৪ নভেম্বর এবং কাশিনাথপুর ও ভোলাহাট ১৫ এবং বদলগাছি ১৮ নভেম্বর ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.