আদালতে আনুশকা শর্মা

বিনোদন

বিনোদন ডেস্ক: আদালতের দ্বারস্থ হলেন বলিউড অভিনেত্রী ও প্রযোজক আনুশকা শর্মা। বিক্রয় কর সংক্রান্ত মামলায় অভিনেত্রীর বিরুদ্ধে নোটিশ জারি করে কর বিভাগ। সেই নোটিশকে চ্যালেঞ্জ জানিয়ে মুম্বাই হাইকোর্টে পিটিশন জমা দিলেন অভিনেত্রী।

২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫ এবং ২০১৫-১৬ এই চার অর্থবর্ষের অর্ডারকে চ্যালেঞ্জ করে আদালতে চারটি পিটিশন জমা দিয়েছেন আনুশকা। বিচারপতি নিতিন জামদার ও অজয় আহুজার ডিভিশন বেঞ্চে চলছে এই মামলা। বৃহস্পতিবারের পর পরবর্তী শুনানি হওয়ার কথা রয়েছে ৬ ফেব্রয়ারি।

চারটি আবেদনের মধ্যে দুটি আবেদনের শুনানি হয় বৃহস্পতিবার। পরবর্তী শুনানি হওয়ার আগে আদালতের তরফে কর বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে আনুশকার আনা অভিযোগের জবাব দিতে।

আনুশকা নিজের পিটিশনে জানিয়েছেন, শুধুমাত্র একজন শিল্পী হিসেবে নয়, তার ওপর করের অঙ্ক চাপানো হয়েছে বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থার সঙ্গে চুক্তি করার জন্য ও বিভিন্ন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পারফর্ম করার জন্যও। অনুষ্কার দাবি, কোনো সিনেমায় কাজ করা মানেই সেই সিনেমার নির্মাতা বা প্রযোজক হয়ে যাওয়া নয়। আর তার ফলে কপিরাইটসও তার কাছে থাকে না।

তিনি জানিয়েছেন, ২০১২-১৩ সালে তার কাছে ১.০২ কোটির কর চাওয়া হয়। পরের বছরই তা বেড়ে হয়ে যায় ১.৬। তা নিয়েই আদালতের দ্বারস্থ হয়েছেন অভিনেত্রী। তার দাবি, তিনি একজন শিল্পী এবং সেটা মনে রেখেই তার ওপর কর চাপানো উচিত। তিনি যে সমস্ত অ্যাওয়ার্ড ও ফিল্ম-শো তে পারফর্ম করেন, তার সমস্তই তৃতীয় সংস্থার সঙ্গে চুক্তিভিত্তিক।

বিরাটপতœী আরও অভিযোগ তুলেছেন বিতর্কিত বিক্রয় করের দশ শতাংশ পরিশোধ না করা পর্যন্ত কর্তৃপক্ষের কাছে আবেদন করার কোনো আইন নেই। তাই তিনি আদালতের দ্বারস্থ হয়েছেন। তার দাবি, একজন শিল্পী হিসেবে গণ্য করেই তার ওপর কর চাপানো হোক।

উল্লেখ্য, আনুশকাকে পরবর্তীতে দেখা যাবে ‘চাকদা এক্সপ্রেস’ ছবিতে। মেয়েদের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ সংখ্যক উইকেটের অধিকারী ভারতের প্রাক্তন ক্রিকেটার ঝুলন গোস্বামীর বায়োপিক এটি। আগামী ২ ফেব্রয়ারি নেটফ্লিক্সে মুক্তি পাবে ছবিটি।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *