গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তে বিএনপির নিন্দা

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তকে গণ-বিরোধী আখ্যায়িত করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি। দলটি বলছে, বিদ্যুতের পর আবারও গ্যাসের মূল্য বৃদ্ধির ঘোষণা দিয়েছে সরকার। এবার গ্যাসের মূল্য প্রায় ৩ (তিন) গুণ বৃদ্ধি, সরকারের গণ-বিরোধী চরিত্রের বহিঃপ্রকাশ। সরকার বিদ্যুতের পর গ্যাসের মূল্য বৃদ্ধি করে চরম দুর্ভোগে থাকা জনগণকে সীমাহীন দুর্ভোগের মধ্যে ঠেলে দিয়েছে।

বুধবার (১৮ জানুয়ারি) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

বিবৃতিতে তিনি বলেন, গণ-বিরোধী সরকারের দুর্নীতি, লুটপাট, অব্যবস্থাপনা, ভুল নীতির কারণে এমনিতেই জনগণ চরম দুঃসময় অতিক্রম করছে। এর মধ্যে চার দিন আগে বিদ্যুতের মূল্য বৃদ্ধি পর এখন বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র কুটির শিল্প, বিদ্যুৎ কেন্দ্র এমনকি হোটেল রেস্তোরাঁ খাতে গ্যাসের মূল্য ২ থেকে ৩ গুণ বৃদ্ধির ফলে প্রতিটি পণ্য, বিদ্যুৎ ও খাদ্যের দাম আবারও অ-স্বাভাবিকভাবে বৃদ্ধি পাবে। গ্যাসের মূল্য বৃদ্ধি না করতে ব্যবসায়ীদের অনুরোধ উপেক্ষা করে এক তরফা গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে সবকিছুতেই এর প্রভাব পড়বে।

এমনিতেই গ্যাসের সংকট চরমে, কল-কারখানা এমনকি বাসা বাড়িতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নেই, গ্যাস সংকটে বাসা বাড়ির চুলা জ্বলছেই না, কল-কারখানার উৎপাদনও ক্রমাগত হ্রাস পাচ্ছে। এমন অসহনীয় পরিস্থিতিতে গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে শিল্প কারখানা ঝুঁকির মধ্যে পড়বে, জনগণের জীবন যাত্রার ব্যয় আরও বৃদ্ধি পাবে।

তিনি বলেন, সরকার নির্বাচিত নয় বলে একের পর এক গণ-বিরোধী সিদ্ধান্ত জনগণের উপর চাপিয়ে দিচ্ছে। জনগণের পকেট কাটতে ও একটি গোষ্ঠীকে সুবিধা দিতে অবৈধ সরকার গ্যাসের মূল্য বৃদ্ধি করেছে। সরকারের দুঃশাসন, দুর্নীতি ও অর্থ পাচারের কারণে দেশের অর্থনীতি ভেঙে পড়েছে। ডলার সংকটের কারণে এলসি খোলা যাচ্ছে না, ব্যবসা বাণিজ্যে চরম অস্থিরতা ও হতাশা বিরাজ করছে।

জনজীবনে চলছে মারাত্মক সংকট। উন্নয়নের নামে দেশে চলছে সীমাহীন লুটপাট। দেশে গণতন্ত্র নেই, বাকস্বাধীনতা নেই, বিচার বিভাগে স্বাধীনতা নেই, নেই রাজনৈতিক অধিকারও। প্রতিবাদ করলেই নামে নির্যাতনের খড়গ। চাল, চিনি, তেলসহ নিত্যপণ্যের ঊর্ধ্বগতি, গ্যাস, বিদ্যুৎ, পানিসহ সব জিনিসের দাম এখন আকাশচুম্বী। সরকারের দুর্নীতি, অব্যবস্থাপনা ও দলীয় লোকদের সিন্ডিকেটের কারণে গত ১৪ বছর ধরেই সকল জিনিসের দাম বেড়েছে কয়েক গুণের বেশি। বর্তমানে সাধারণ মানুষের ত্রাহি অবস্থা, মানুষের বেঁচে থাকাই এখন দায়। এ অবস্থায় আবারও বিদ্যুতের পর গ্যাসের মূল্য বৃদ্ধি জনদুর্ভোগ আরও বাড়াবে, যা মড়ার উপর খাঁড়ার ঘা।

বিএনপি মহাসচিব অবিলম্বে সরকারকে গ্যাসের মূল্য বৃদ্ধির গণ-বিরোধী সিদ্ধান্ত থেকে সরে আসার আহŸান জানান।

উল্লেখ্য, আজ দুপুরে শিল্প খাতে গ্যাসের দাম আরেক দফা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। নতুন এ মূল্য ফেব্রæয়ারি মাস থেকে কার্যকর হবে।

এর আগে গত ১২ জানুয়ারি গ্রাহক পর্যায়ে বিদ্যুতের খুচরা দাম পাঁচ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এর এক সপ্তাহ না যেতেই বাড়ানো হলো গ্যাসের দাম।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *