তানোরে শতবর্ষী গাছ কেটে উজাড়, এলাকাবাসী ক্ষোভ 

রাজশাহী
তানোর প্রতিনিধি: রাজশাহী তানোরে শতবর্ষী পাইকড় গাছসহ পরিপক্ষ তরতাজা আরো ৬ টি গাছ কেটে উজাড় করেছেন স্কুলের প্রধান শিক্ষক ও সভাপতি বলে অভিযোগ উঠেছে। উপজেলার কামারগাঁ ইউনিয়ন (ইউপির) ধানোরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঘটে রয়েছে ঘটনাটি।  গাছ কাটার খবর ছড়িয়ে পড়লে স্থানীয়দের মাঝে তীব্র ক্ষোভ ও অসন্তোষ ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার দুপুরের দিকে সরেজমিনে দেখা যায়, শতবর্ষী পাইকড় গাছের বিশাল মোটা গুল পড়ে রয়েছে। বাকি গাছের জায়গা গর্ত হয়ে আছে। মুল রাস্তা সংলগ্ন স্কুলটি। রাস্তার গাছও কাটা হয়েছে।
এক বয়োজ্যেষ্ঠ ব্যক্তি এসে ক্ষোভ প্রকাশ করে বলেন, গাছগুলো কাটার পর খাখা করছে। পাইকড় গাছের বয়স ১০০ বছর হবে। এসব গাছের ছায়াতলে গ্রামের লোকজনসহ ছাত্র/ছাত্রীরা ছায়া পেত। কিভাবে কেটেছে সেটা স্কুল কর্তৃপক্ষ বলতে পারবেন। একটি গাছ থেকে কত অক্সিজেন গ্রহন করে থাকে। অথচ সব নিধন করে ফেললো।
প্রধান শিক্ষক মাহমুদা খাতুন বলেন, ইউএনও স্যার ও প্রাথমিক শিক্ষা অফিসারের অনুমতিক্রমে প্রকাশ্যে নিলাম দেওয়া হয়েছে। নিলামের জন্য অনুমোদনের কাগজ দিয়েছেন এবং শিক্ষা অফিসার উপস্থিত থেকে নিলাম হয়েছে। ৭টি গাছের বিপরীতে ৪৬ হাজার টাকায় নিলাম হয়েছে বলে অনুমোদনের কাগজ দেখান। যার স্মারক নং উশিঅ/তান/রাজ/২০২৩/১৪/২২। বিগত ১৬/১/২০২৩ ইং তারিখে  বলা হয় আগামী ২২/১/২০৩ ইং তারিখে উপজেলা পরিষদ হলরুমে সকাল ১১ টার দিকে প্রকাশ্যে নিলাম হবে। ১৬/১/২০২৩ তারিখের পর নিলাম বিজ্ঞপ্তিটি প্রচারের কথা বলা হলেও সেটা না করে অতিগোপনে নিলাম দেওয়া হয়েছে। তবে কত জন নিলামে অংশ নেয় এসব কিছু বলেন নি প্রধান শিক্ষক।
স্থানীয়রা জানান, গাছগুলো কাটা হয়েছে, কাকে দিয়েছে প্রতিবেশি হয়েও জানতে পারিনি। এমনকি রাস্তার গাছও কাটা হয়েছে। গাছগুলো কাটার কারনে পরিবেশের মারাত্মক ক্ষতি সাধন হয়েছে। স্কুলের আশপাশের লোকজন গাছগুলো লাগিয়েছিল, আর প্রধান শিক্ষক ও সভাপতি কেটে উজাড় করেছেন।
স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি শিক্ষক পরিতোষ জানান, উপজেলা পরিষদে কর্মকর্তা রা থেকে প্রকাশ্যে নিলাম হয়েছে।
প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সানাউল্লাহ জানান, স্কুলে ভবন হবে এজন্য গাছগুলো উপজেলা পরিষদে ইউএনও স্যারের উপস্থিতিতে নিলাম দেওয়া হয়েছে। নিলামের আগে বিজ্ঞপ্তিটি বহুল প্রচারের কথা বলা আছে,কিন্তু পত্রিকায় বা মাইকিং করা হয়নি জানতে চাইলে তিনি জানান প্রকাশ্যে নিলাম হলে এসব লাগে না।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *