তানোরে তাল গাছের মাথা কর্তন ডালপালা কেটে সাবাড়

কৃষি রাজশাহী
তানোর প্রতিনিধি: প্রতি বছর বিদ্যুতের লাইন সরবরাহের নামে রাস্তার ধারে জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবিলা ও বজ্রপাত থেকে রক্ষার জন্য র তালগাছ লাগানো হয়েছিল। গাছগুলো পরিপক্ব বড় আকারের। কিন্তু বিদ্যুতের তার টানার দোহায়ে রাজশাহীর তানোরে তালগাছের মাথা কর্তনসহ অন্য গাছগুলোর ডালপালা কেটে সাবাড় করে ফেলেছেন ঠিকাদারের লোকজন বলে নিশ্চিত হওয়া গেছে। প্রয়োজনে  অপ্রয়োজনে গাছগুলো কাটা হয়েছে বলে মনে করছেন পরিবেশ বিদরা। এতে করে রাস্তার ধার যেন খাখা করছে।
সরেজমিনে দেখা যায়, তানোর পৌর এলাকার তানোর টু রাজশাহী রাস্তার আকচা স্কুল সংলগ্ন মুল রাস্তার পূর্বদিকে প্রায় ১০ টির মত তালগাছের মাথা কেটে ফেলেছে। এছাড়াও কালিগঞ্জ হাটের দক্ষিণে একই ভাবে তাল গাছের মাথা কাটা পড়েছে।  বছর ধরে বিদ্যুতের পুল বসানো ও তার টানা হচ্ছে। শুধু তালগাছ না বিভিন্ন প্রজাতির গাছের ডালপালা কেটে সাবাড় করা হয়েছে। গোল্লাপাড়া থেকে হাড়দহ বিল বা শেষ প্রান্ত পর্যন্ত রাস্তার ধারের গাছ ডাল পালা কাটা হয়েছে। প্রায় বছর ধরে বিদ্যুৎ লাইনের কাজ করছেন ঠিকাদার শাহিন। তার কাজের দায়িত্ব পালন করছেন পৌর সদর এলাকার আনোয়ার। তার নির্দেশে গাছের ডালপালাসহ গাছ কেটে বিক্রি করছেন মুল মিস্ত্রি ফারুক।
স্থানীয়রা জানান, বিদ্যুতের তার টানার নামে যে ভাবে গাছ ডালপালা ও তালগাছের মাথা কাটা হয়েছে কল্পনাতীত।  প্রতিমাসেই গাছ রোপন করা হচ্ছ, আবার বিদ্যুতের দোহায়ে কেটে সাবাড় করে ফেলছে। আবার সেই গাছ ডাল কেটে বিক্রি করছেন ঠিকাদারের লোকজন। বছরে মনের মন খড়ি বিক্রি করা হয়েছে। অথচ নিয়ম প্রয়োজনে ডাল কেটে রাস্তার ধারে রাখতে হবে। বিদ্যুতের জন্য একদিকে কাটা হচ্ছে, অন্যদিকে পরিবেশ রক্ষারর জন্য গাছ রোপন করা হচ্ছে। যাকে বলে সরকারি মাল দরিয়া মে ঢাল।
ঠিকাদারের দায়িত্বে থানা আনোয়ার জানান, প্রয়োজন ছাড়া ডালপালা কাটা হয়নি। আবার প্রয়োজনে ডাল কেন গাছ কাটারও হুকুম আছে। শ্রমিকদের খরচের জন্য কিছু ডালপালা বিক্রি করা হয়েছে। এসব ছোট বিষয়।
মিস্ত্রী ফারুক জানান, বিদ্যুতের লাইনের জন্য ডালপালা কেন গাছ কাটার কথাও বলা আছে। ঠিকাদার শাহিন জানান, প্রয়োজন ছাড়া গাছ তো না ডাল কাটার কথা।  তালগাছে মাথা কাটার কারনে মরে গেছে, আর ডালপালা অবাদে বিক্রি হচ্ছে জানতে চাইলে তিনি জানান, গাছের ডাল কাটার পর মরে গেলে কি করার আছে। তবে কত টাকার কাজ এসব বলতে নারাজ তিনি।
তানোর নেসকো(পিডিবির) আবাসিক প্রকৌশলী কিবরিয়া জানান,প্রয়োজন ছাড়া ডালপালা কাটা যাবেনা, তালগাছের মাথা কাটেনি, অন্য কারনে মরতে পারে, ডালপালা বিক্রির কোন সুযোগ নেই। যদি এমন হয়ে থাকে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করা হবে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *