মার্কিন নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখাল ইরান-ভেনিজুয়েলা

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অকার্যকর করে দিয়ে দুই দেশের মধ্যে সরাসরি জাহাজ চলাচল রুট চালু করেছে ইরান ও ভেনিজুয়েলা। উভয় দেশের ওপরই বহাল রয়েছে কঠোর মার্কিন নিষেধাজ্ঞা।

তেহরান টাইমস জানিয়েছে, ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে অবস্থিত ইরানি দূতাবাস এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। এতে বল হয়, ইরান ও ভেনিজুয়েলা উভয় দেশের ব্যবসায়ীদের পৃষ্ঠপোষকতা দিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইরানি দূতাবাস দেশটির শিপিং লাইন্সের (আইআরআইএসএল) এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছে, এখন থেকে প্রতি তিন মাস অন্তর ভেনিজুয়েলার জন্য প্রয়োজনীয় নানারকম পণ্যবাহী একটি কার্গো জাহাজ ভেনিজুয়েলার উদ্দেশে ইরান ছেড়ে যাবে।

এর আগে গত সপ্তাহে আইআরআইএসএল জানিয়েছিল, ইরানের পরবর্তী কার্গো জাহাজ আগামী মে মাসে ভেনিজুয়েলার উদ্দেশে যাত্রা শুরু করবে।

প্রসঙ্গত, সাপ্রতিক বছরগুলোতে বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক ও সহযোগিতা জোরদার করেছে ইরান ও ভেনিজুয়েলা। এরই ধারাবাহিকতায় ২০২২ সালের জুন মাসে ইরান সফর করেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

ওই সফরে দুই দেশের মধ্যে তেল ও গ্যাস, পেট্রোকেমিক্যাল, প্রযুক্তি, কৃষি, পর্যটন ও সাংস্কৃতিক খাতে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *