গ্রাম্য পরিবেশে মিশে ছিলেন সুইডিশ রাষ্ট্রদূতসহ ওরা চারজন

রাজশাহী

ফজলুর রহমান,বাগাতিপাড়া(নাটোর)সংবাদদাতা: কখনো ভ্যান চালাচ্ছেন, কখনো বাচ্চাদের নিয়ে আড্ডায় মেতে উঠেছে, আবার বড় আম গাছ থেকে আম পাড়া দেখে অবাক দৃষ্টিতে চেয়ে আছেন,কখনো খামারিদের গরুর গায়ে হাত দিয়ে আদর করতে দেখা যায়, কখনো গরীব দুঃখির সুখ দুঃখের গল্প শুনছেন তিনি,আবার তিনি নিজেও এদেশের এই এলাকার মানুষের সাথে বিগত ৫০ বছরের সম্পর্কে কথা জানাচ্ছেন,এভাবেই সকাল থেকে প্রায় সন্ধ্যা পর্যন্ত বাগাতিপাড়া গ্রামের মানুষদের মাঝে মিশে গিয়েছিলেন তিনি ও তার সফর সঙ্গীগন।

সোমবার সকাল সাড়ে ১০টায় নাটোরের বাগাতিপাড়ায় বিহাড়কোল এলাকায় মুক্ত খামারের প্রধান কার্যালয়ের আমন্ত্রণে আসেন বাংলাদেশের সুইডিশ রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে সহ চারজনের প্রতিনিধি দল। সেখানে ইউএনও নীলুফা সরকার, ওসি শফিউল আযম খাঁন এবং মুক্ত খামারের এমডি ইমরুল আহমেদ তুলিন এবং পরিচালক আরিফুল ইসলাম কনক তাঁদের ফুলের শুভেচ্ছা জানান।

প্রতিনিধি দলে আরও ছিলেন ঢাকায় সুইডিশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী আন্না এসভেন্টস, হেড অব এডমিন জ্যাকব ইটাট এবং ইন্টার্ণ লিন ডাভরিন।

বেলা সোয়া ১১ টায় তিনি স্থানীয় আম বাগান পরিদর্শণ করেন এবং আমপাড়ার পদ্ধতি দেখে মুগ্ধ হন। পরে তিনি উপজেলার নওশেরা গ্রামে অবস্থিত ব্রিটিশ শাসনামলের নির্মিত নীলকরের স্মৃতিচিহ্ন কলকুঠির পরিদর্শন করেন।সুইডেনের একজো নওশেরা প্রকল্পের পুরানো ঘর, স্যান্ডলন্ড/হোসেন ভবিষ্যতের ট্যানারি প্রকল্পের অবস্থান, গরুর নার্সারি/খামার এবং আম ও লিচু বাগান পরিদর্শন করেন। এবং গ্রামের মধ্যের রাস্তায় সুইডিশ রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে প্রায় ২০০ মিটার ভ্যান চালান। দুপুর পৌনে একটায় পাঁকা ইউনিয়নের মাড়িয়া এলাকায় সিএফআই গ্রুপ (The cow funder initiative) গ্রাম পরিদর্শনের সময় প্রকল্পের সদস্যদের সাথে প্রকল্পের ব্যাপারে এক মুক্ত আলোচনায় অংশ নেন। এবং নতুন সদস্যদের মাঝে বাছুর গরু হস্তান্তর করেন।

বিকেলে ১৯৭৫ থেকে ১৯৭৯ সালে বাস্তবায়িত সুইডেনের একজো নওশেরা প্রকল্পের সোয়ালেজ এর সুবিধাভোগী সাবেক লক্ষনহাটি(মুরাদপুর) “সুইডেন পাড়া” নামের একটি গ্রাম পরিদর্শন করেন সেখানে মুরব্বিদের সাথে কথাবার্তা বলে। পরে মেয়র এবং স্থানীয় প্রতিনিধিদের সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে সন্ধ্যায় রাজশাহীতে উদ্দেশ্য রওনা হন।

রাষ্ট্রদূতকে উপজেলা নির্বাহী অফিসার,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও বাগাতিপাড়া পৌর মেয়রের পক্ষ থেকে উপহার সামগ্রী প্রদান করেন।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *