নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে- পররাষ্ট্র প্রতিমন্ত্রী

রাজশাহী

বাঘা প্রতিনিধি: শেখ হাসিনার আমলে ভালো শিক্ষা ছাড়া চাকরিতে প্রবেশের সুযোগ নেই বলে মন্তব্য করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বলেছেন, অনার্স পড়ার পর ঠিক করতে হবে আমি কি করবো। সেই চিন্তা থেকে লক্ষ্য যদি স্থির থাকে,সততা থাকে তাহলে কোন কাজে এগিয়ে যেতে বাঁধা হবেনা। নিজের জীবনের প্রথম ইনকামের গল্প তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, দোকান প্রতি ১টাকা হারে দোকানের তালিকা করে প্রথম ৪৮২ টাকা ইনকাম করেছি। টিউশনি করে আয় করেছি। তাই জীবনের কোন কাজই ছোটনা। হতাশা মানুষের জন্য নয়। হতাশার চাপে কোন লাভ নেই। তাই নিজের পায়ে দাড়াতে হলে, শুধু চাকরির পেছনে না ছুটে নিজের চিন্তাকে কাজে লাগিয়ে নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে।

শনিবার (১০ জুন) শাহদৌলা সরকারি কলেজের আয়োজনে রাষ্টবিজ্ঞান বিভাগ,প্রাণী বিজ্ঞান বিভাগ ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগ এর ¯œাতক(সন্মান) শ্রেণীর কোর্স সমাপনী (শিক্ষা বর্ষ-২০১৭-১৮) এবং প্রাক্তন অধ্যক্ষ মন্ডলীর সন্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। তিনি আরো বলেন,বাবার কাছে শিখেছি কিভাবে দায়িত্ব পালন করতে হবে। মানুষের তৈরি সংকট মোকাবেলা করে প্রধান মন্ত্রী শেখ হাসিনা যেভাবে হাল ধরে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন,তা দেখে তার কাছ থেকেও শিখেছেন।
তিনি বলেন,কলেজটির সভাপতির দায়িত্ব পালন কালে অনার্স (সন্মান) কোর্স থেকে শুরু করে বর্তমান সরকারের স্বদিচ্ছায় কলেজটি সরকারি করণ করা হয়েছে। এতে গ্রামেও অনার্স কোর্সে পড়ার সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা।

আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজটির অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আবু বক্কর সিদ্দিক। স্বাগত বক্তব্যকালে ছাত্রাবাস,শ্রেণীকক্ষ,ল্যাব সংকটসহ বিভিন্ন সমস্যা তুলে ধরে সমাধানের দাবি করেন অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক।

রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক আব্দুল হানিফের পরিচালনায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন,বিশেষ অতিথি উপজেলা নির্বাহি অফিসার শারিমিন আখতার,উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল। এছাড়াও বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আমজাদ হোসেন নবাব, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রধান প্রভাষক আমিরুল ইসলাম,অধ্যক্ষ নছিম উদ্দীন, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিদায়ী শিক্ষার্থী আফসানা ইয়াসমিন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সাবিনা ইয়াসমিন, প্রাণী বিজ্ঞান বিভাগের ফয়সাল আহমেদ।

বক্তব্যকালে শিক্ষক-শিক্ষার্থীরা বলেছেন, উচ্চ শিক্ষা জনগণের দোরগোড়ায় পৌঁছাতে গ্রামেও অনার্স কোর্স চালু করা হয়েছে । গ্রামে অনার্স কোর্সে পড়ার সুযোগ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের স্বদিচ্ছায় ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রচেষ্টায় কলেজটি সরকারি করণ করা হয়েছে।

উপস্থিত ছিলেন, প্রাক্তন অধ্যক্ষগন,প্রাণী বিজ্ঞান বিভাগের প্রধান মোষাঃ মুসলিমা খাতুন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রধান মোসাঃ শরিফা খাতুন,আড়ানি পৌর মেয়র মুক্তার আলীসহ আ’লীগ দলীয় রাজনৈতিক নের্তৃবৃন্দ,জনপ্রতিনিধি শিক্ষিক-শিক্ষিার্থী।

বিদায়ীদের ছেড়ে যাবার কষ্ট আর অবসর জীবনের সন্মাননা। দুই মিলে তৈরি হয় অন্যরকম আবহ। এর আগে কলেজ প্রাঙ্গনে স্থাপিত, স্বাধীন বাংলাদেশের স্থপতি,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যালে পুষ্পস্তবক অর্পন শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিন করে আলোচনা সভায় মিলিত হয়। পরে সন্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *