বাগাতিপাড়ায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

রাজশাহী লীড

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধিঃ ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। বিশ্বের বিভিন্ন দেশের জনগণকে নিজ নিজ দেশের সব ধরনের তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতিবছর এ দিবস পালন করা হয়।

মুক্ত সমাজের জন্য উত্তম আইন টেকশই উন্নয়নে তথ্যে অভিগমন- তথ্যের অধিকার সুশাষনে হাতিয়ার তথ্যই শক্তি দুর্ণিতী থেকে মুক্তি এই শ্লোগান নিয়ে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে নাটোরের বাগাতিপাড়ায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল (২৮ সেপ্টেম্বর) বিকাল সাড়ে চারটায় ভূমিহীন সমিতি ও নিজেরা করি সংস্থার আয়োজনে উপজেলার যোগীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে যোগীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে আলোচনা সভা করা হয়।

ভূমিহীন সমিতির ইউনিয়ন কমিটির সেক্রেটারী ইউসুফ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নিজেরা করি সংস্থার আঞ্চলিক সমন্নয়ক তপন কুমার সরকার, ইসমাইল হোসেন, মিরা খাতুন, অর্চনা রানী, আলতাব হোসেন, বাগাতিপাড়া প্রেস ক্লাবের সভাপতি ও ইয়াছিনপুর কলেজের অধ্যক্ষ সাজেদুর রহমান, প্রেস ক্লাবের সাঃ সম্পাদক ও দৈনিক আমার সংবাদ এর উপজেলা প্রতিনিধি এ.এস.এম আল আফতাব খান সুইটসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

এসময় বক্তারা বলেন, তথ্য প্রাপ্তি ও জানা মানুষের গণতান্ত্রিক ও নাগরিক অধিকার। বাংলাদেশে তথ্য জানার অধিকার মানুষের অন্যতম মৌলিক ও সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃত।

অনেক সময় তথ্য আবেদন করলেও তথ্য দিতে তালবাহানা করা হয়। প্রশাসনের পক্ষ থেকে নানা ভাবে আবেদনকারীদের নিরুতসাহিত করা হয়। এজন্য এ অধিকারকে অগ্রাধিকার দিয়েই বর্তমান সরকার ‘তথ্য অধিকার আইন ২০০৯ থ প্রণয়ন করেছে ও তথ্য কমিশন গঠন করেছে।

সাধারন মানুষকে সচেতন হতে হবে এবং চর্চা চালিয়ে যেতে হবে। সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইনের বিকল্প নেই।

আলোচনা শেষে দুটি সাংস্কৃতিক দলে গণ সঙ্গিত পরিবেশনসহ ক্ষিদ্রমালঞ্চি সাংস্কৃতিক দলে পর পর দুটি গণ নাটক জবাব চাই এবং উন্নয়নের চোরাবালি উপস্থাপিত হয়।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *