দক্ষিণ সুনামগঞ্জে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

জাতীয়

কাজী মোঃ জমিরুল ইসলাম মমতাজ (সুনামগঞ্জ): দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেস্কের আয়োজনে, সারা দেশের ন্যায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ অক্টোবর-২০১৯ উদ্বোধন করা হয়েছেন। চলবে ৭ অক্টোবর সোমবার পর্যন্ত।

মঙ্গলবার সকাল ১০টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার তেঘরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি শ্রেণী কক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জসিম উদ্দিনের সভাপতিত্বে, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মাসুক আহমদের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, তেঘরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সহ সভাপতি লিংকন কুমার তালুকদার, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক বিনয় ভূষণ চক্রবর্তী,উপজেলা স্যানিটারী পরিদর্শক মো. শহীদুল্লাহ, শিক্ষক সজীব দাস, উপজেলা ছাত্রলীগ নেতা ইজহারুজ্জামান সহ প্রমূখ।

উল্লেখ্য, এই কর্মসূচির আওতায় দেশের প্রাথমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ৫ থেকে ১১ বছর বয়সী এবং মাধ্যমিক পর্যায়ের ১২ থেকে ১৬ বছর বয়সী সব শিশুকে একডোজ করে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে। এবার ২৩তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালিত হচ্ছে।

সারা দেশের এক লাখ ২০ হাজার প্রাথমিক ও ৩৩ হাজার মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের চারকোটি শিশুকে কৃমি নিয়ন্ত্রণ ঔষধ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দেশব্যাপী খুদে ডাক্তার টিমের মাধ্যমে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পরিচালনা করা হবে। শিশুদের মাঝে ঔষধ সেবনের হার প্রত্যেক রাউন্ডেই ৯৫ থেকে ৯৮ শতাংশ।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *