আচেহতে ফের সমকামী যুগলকে বেত্রাঘাত

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে এক সমকামী যুগলের প্রত্যেককে ৭৭টি করে বেত্রাঘাত করা হয়েছে। গত ২৮ জানুয়ারি বান্দা আচেহ প্রদেশের একটি মসজিদের বাইরে জনসম্মুখে ওই বেত্রাঘাত করা হয়। এ সময় তাদের বাবা-মাও সেখানে উপস্থিত ছিলেন। সন্তানকে বেত্রাঘাতের দৃশ্য দেখে একজনের মা জ্ঞান হারান।

২০০১ সালে আচেহ প্রদেশ সরকার সায়ত্ত্বশাসনের অংশ হিসেবে শরিয়াহ আইন পালনের জন্য কেন্দ্রীয় সরকারের সঙ্গে একটি চুক্তি করে। এরপর থেকে প্রদেশটিতে তৃতীয়বারের মতো প্রকাশ্যে এই শরিয়াহ আইন কার্যকর করা হলো।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, গত বছরের নভেম্বরে স্থানীয় কিছু বাসিন্দা অভিযুক্ত দুই যুবকের বাসার কক্ষ ভেঙে তাদেরকে যৌন সঙ্গমরত অবস্থায় দেখে। তাদের একজনের বয়স ২৭ বছর, আরেকজনের ২৯। স্থানীয় বাসিন্দাদের খবরে পুলিশ তাদের আটক করে নিয়ে যায়।

এরপর গত ডিসেম্বরে আচেহ প্রদেশের শরিয়াহ আদালত তাদের প্রত্যেককে ৮০টি করে বেত্রাঘাতের নির্দেশ দেয়। কিন্তু তিন মাস জেলে থাকার কারণে তিনটি বেত্রাঘাত কমিয়ে ৭৭টি করে বেত্রাঘাত করা হয়।

এএফপির খবরে বলা হয়, স্থানীয় সময় বৃহস্পতিবার বেত্রাঘাত করার সময় ওই দুই যুবক ব্যথায় কুঁকড়ে যাচ্ছিল। তারা শাস্তি থামানোর অনুরোধ জানায়; কিন্তু কর্তৃপক্ষ তাদের অনুরোধ রাখেনি।

প্রকাশ্যে বেত্রাঘাত দেখে দুই যুবকের একজনের মা অজ্ঞান হয়ে যান বলেও খবরে বলা হয়। এছাড়া ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের শরিয়াহ আদালত আরও চার ব্যক্তিকে বিবাহ বহির্ভূত সম্পর্কের জন্য ৪০টি এবং মদপান করার জন্য ১৭টি বেত্রাঘাত করে।

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের এই আইন একাধিকবার বাতিলের দাবি করা হলেও তা এখনও বলবৎ আছে। স্থানীয় জনগণের সমর্থনও রয়েছে আইনটির পক্ষে। এ প্রসঙ্গে প্রদেশের পাবলিক অর্ডার কর্মকর্তা হেরু ত্রিউইজানারকো জানান, আচেহ প্রদেশে ইসলামিক শরিয়ত আইন হলো শেষ কথা। স্থানীয় বাসিন্দারাই শুধু নয়, পর্যটকদেরও এই আইন মেনে চলতে হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *