তানোরে রংতুলির কাজ শেষ থানে তোলার অপেক্ষায় প্রতিমা 

রাজশাহী
 তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে গতকাল(আজ )শনিবার থেকে শুরু হচ্ছে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। ইতিমধ্যে প্রতিটি মন্ডপে প্রতিমা তৈরি ও রংতুলির আঁচড় দেয়ার কাজ সম্পূর্ণ হয়েছে। এখন শুধু প্রতিমা থানে উঠানোর জন্য জোরেশোরে চলছে প্রস্তুতি। উপজেলার বিভিন্ন মন্দির ঘুরে দেখা গেছে, প্রতিমা শিল্পীরা তাদের শৈল্পিক নিখুত হাতের রংতুলির ছোঁয়ায় মনের মাধুর্য দিয়ে বাঁশ কাঠ পাট মাটি খড় দিয়ে চোখ ধাঁধানো প্রতিমা তৈরি করেছেন শিল্পীরা। রংতুলির ছোঁয়া দিয়ে প্রতিমা সাজিয়ে দূর্গাপূজার জন্য প্রতিমা তৈরির পুরো কাজ শেষ হয়েছে। এখন শুধু প্রতিমা থানে তোলার অপেক্ষায় পূজারীরা।
অন্যদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দূর্গাপুজাকে ঘিরে যেন কোন সাম্প্রদায়িক ঘটনা ঘটাতে না পারে সেজন্য কঠোর নিরাপত্তা জোরদার   করতে তানোর উপজেলা প্রশাসন ও থানা পুলিশের বিশেষ বিশেষ কৌশল অবলম্বন করা হয়েছে।
জানা গেছে, প্রতিবারের ন্যায় এবারেও উপজেলা জুড়ে প্রায় ৬০টি মন্দিরে শারদীয় দূর্গাপুজা উৎসব অনুষ্ঠিত হবে। হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপুজাকে ঘিরে যেন কোন প্রকার অপ্রীতিকর সাম্প্রদায়িক ঘটনা না ঘটে সেজন্য প্রতিটি মন্দিরে মন্দিরে লাগানো হয়েছে সিসি ক্যামেরা। তানোর থানা প্রশাসনের পক্ষ থেকে সবরকম প্রস্তুত্তি গ্রহণ করা হয়েছে বলে নিশ্চিত করেন এসআই হাফিজ উদ্দিন।
তানোর সদর শিবতলা কেন্দ্রীয় মন্দির কমিটির সভাপতি শ্রী সাগর চন্দ্র অধিকারী বলেন, আমাদের হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপুজা। আমাদের মন্দিরে দূর্গাপুজার প্রতিমা তৈরির কাজ ও রংতুলির ছোঁয়ায় প্রতিমার পুরো কাজ সম্পূর্ণ করা হয়েছে। এখন শুধু প্রতিমা থানে তোলার অপেক্ষায় পূজারীরা।
তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও পংকজ চন্দ্র দেবনাথ জানান, দূর্গাপুজা উৎসবকে ঘিরে কেউ যেন কোন অপ্রতীতিকর সাম্প্রদায়িক ডাঙ্গা হাঙ্গামা বিশৃলঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য থানা পুলিশকে প্রতিনিয়ত সকল মন্দির কঠোর নিরাপত্তায় রাখার পাশাপাশি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বখনিক তদারকি করা হচ্ছে। আশা করা যাচ্ছে কোন প্রকার বিশৃংখলা ছাড়াই সুষ্ঠু ভাবে হিন্দুসম্প্রদায়ের শারদীয় দূর্গাপুজা উৎসব পালন করবে দেশবাসী।
তানোর থানার অফিসার এসআই হাফিজ উদ্দিন জানান, হিন্দু ধর্মালম্বীদের বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজা,দূর্গাপুজা পালন করতে হিন্দু সম্প্রদায়ের যেন কোন বিঘ্ন না ঘটে সেজন্য সর্বদা প্রস্তুত রয়েছে থানা পুলিশ প্রশাসন। এমনকি সাদা পোশাকে প্রতিনিয়ত টহল দেয়াসহ র্যাবের ভ্রাম্যমাণ আদালত টহলরত থাকবে বলে তিনি জানান।স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *