বাঘায় ধান কাটা মেশিন ও ধান বীজ-সার বিতরন

কৃষি রাজশাহী

বাঘা প্রতিনিধিঃ বাঘায় ৪৫০ জন প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের মাঝে উফশি ধান বীজ-–সার ও ৫জন কৃষককে ৫টি ধানকাটা কম্বাইন হার্ভেস্টার বিতরন করা হয়েছে।

কৃষি অফিস জানায়, খরিফ-১(২০২০-২০২১) মৌসুমে প্রতিজন চাষীকে ৫ কেজি উফশি ধান বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি টিএসপি সার বিতরন করা হয়।

এছাড়াও ২০২০-২১ অর্থবছরে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভ’র্তকীতে উপজেলায় ৫জন কৃষি উদ্যোক্তার মাঝে ধানকাটার ৫টি কম্বাইন হার্ভেস্টার বিতরণ করা হয়েছে। প্রতিটি মেশিনের দাম ২৮ লক্ষ টাকা। ১৪ লক্ষ টাকা সরকারি ভ’র্তকীতে শুধুমাত্র কৃষক ও কৃষক সংগঠনকে এই মেশিন দেওয়া হয়েছে। প্রতিজন কৃষককে দিতে হযেছে ১৪ লক্ষ টাকা।
সুত্রে জানা গেছে,এই মেশিন দিয়ে একই সাথে ধানকাটা,মাড়াই,ঝাড়াই ও বস্তাবন্দী করা যাবে। প্রতিঘন্টায় কাটা যাবে প্রায় ১ এককর জমির । ঘন্টায় জ¦ালানি (ডিজেল) খরচ হবে ৩লিটার।

সোমবার (১২-৪-২০২১) উপজেলা পরিষদ চত্বরে উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু,রাজশাহীর কুষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক কে.জে.এম আব্দুল আউয়াল,উপজেলা নির্বাহি অফিসার পাপিয়া সুলতানা, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল,উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, কৃষকদের হাতে ধানাকাটা মেশিন এবং বিনামূল্যের বীজ-সার বিতরণ করেন।

উপস্থিত ছিলেন, উপজেলা আ’লীগের যুগ্ন সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু,অধ্যক্ষ নছিম উদ্দীন, সাংগঠনিক সম্পাদক ওয়াহিদ সাদিক কবীর,কমিটির সিনিয়র সদস্য মাসুদ রানা তিলুসহ উপজেলার বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধান।

স্ব.বা/বা

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *