বিনামূল্যে বীজ-সার পেলো কলারোয়ার ১৫০০ কৃষক

কৃষি

স্বদেশবাণী ডেস্ক: সাতক্ষীরার কলারোয়ার ১৫০০ কৃষকের মধ্যে বিনামূল্যে বীজ-সার বিতরণ করা হচ্ছে। মহামারি করোনাভাইরাস ও প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এবং চলতি খরিপ মৌসুমে উফশী আউশ উৎপাদন বাড়ানোর লক্ষ্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কলারোয়া পৌরসদসহ উপজেলার ১২টি ইউনিয়নে মোট ১৫০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

রোববার (২৫ এপ্রিল) সকালে উপজেলা পরিষদ হলরুমে কৃষকদের মধ্যে বিনামূল্যে বিভিন্ন ফসলের বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুবায়ের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা-কলারোয়ার সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ এমপি।

এতে স্বাগত বক্তব্য দেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ইমরান হোসেন।  এড. মুস্তফা লুৎফুল্লাহ এমপি বলেন, করোনায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ-সার বিতরণ করা শুরু হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধায়নে এ বীজ ও সার বিতরণ করা হচ্ছে।  প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে সেই লক্ষ্যে প্রণোদনা দিচ্ছে কৃষি বিভাগ। খাদ্য মোকাবিলায় বড় চ্যালেঞ্জ নিয়ে সরকার করোনাকালীন যেন খাদ্য ঘাটতি না ঘটে তাই বিনামূল্যে কৃষকদের বীজ ও সার বিতরণ করা হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বক্তব্য দেন, কলারোয়া পৌরসভার মেয়র প্রধান শিক্ষক মনিরুজ্জামান বুলবুল, উপজেলা ভাইস চেয়ারম্যান শাহানাজ নাজনীন খুকু, ইউপি চেয়ারম্যান মাহবুর রহমান মফে, ভিপি মোরশেদ আলী, রবিউল হাসান, আফজাল হোসেন হাবিল, মনিরুল ইসলাম মনি, আসলামুল আলম আসলাম, এসএম মনিরুল ইসলাম, সামসুদ্দিন আল মাসুদ বাবু, মাস্টার নুরুল ইসলাম, শেখ ইমরান হোসেন প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম বলেন, এই কর্মসূচির পুনর্বাসন আওতায় পর্যায়ক্রমে উপজেলার ১৫০০ কৃষকের মধ্যে চাহিদা মোতাবেক উফশী আউশ বীজ-৫ কেজি, ডিএপি সার-২০ কেজি ও এমওপি সার-১০ কেজি করে বিতরণ করা হচ্ছে। তিনি আরও বলেন, প্রতি কৃষক ১ বিঘা জমির জন্য এই প্রণোদনা সহায়তা পাচ্ছেন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *