হঠাৎ বর্ষনে তানোরে তলিয়ে গেছে কৃষকের স্বপ্নের বোরো ধান

কৃষি রাজশাহী
তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোর বিলকুমারী বিলে হঠাৎ করে ভারীবর্ষনে ভয়াভহ রুপ ধারণ করেছে বিলকুমারী বিলের পানি। এতে করে তিন দিনের টানা বর্ষনের পানিতে তলিয়ে গেছে কৃষকের হাজার হাজার বিঘা লাগানো বিলের বোরো ধান। যার ফলে পানিতে ডুবে যাওয়া বোরো ধান নিয়ে চরম দু’চিন্তায় দিশেহারা হয়ে পড়েছে তানোরের কৃষকরা। উপজেলার চাঁন্দুড়িয়া, বুরুজ,ধানতৈড়, গোকুল, কামারগাঁ বাতাসপুর বিলে গিয়ে দেখা যায় ধান ডোবার এমন দৃশ্য। দেখা গেছে, প্রতিবারের চাইতে এবার হঠাৎ করে কয়েক দিনের টানা বর্ষনের পানিতে তলিয়ে বিলীন হয়ে পড়েছে কৃষকের কষ্টে অর্জিত বোরো ধান গুলো।
জানা গেছে, জলবায়ু নিষ্কাশনের জন্য ডেনেজ ব্যবস্থা না থাকায় বর্ষনের পানি বন্দী হয়ে জমে থাকার জন্য এসব পানি উপরের দিকে চাপ ধরেছে। ফলে বোরো ধান গুলো ডুবছে। বছরের পর বছর ধরে এমন মহামারি বর্ষার পানিতে কৃষকের ধান ডুবলেও পানি নিষ্কাশনের জন্য তেমন কোন নজর নেই জনপ্রতিনিধিদের। যার জন্য প্রতিবছর বর্ষা মৌসুম এলেই বিলে পানি জমে থাকার জন্য বন্যার সৃষ্টি হয়ে কৃষকের ধান ডুবে যায়।
তানোর পৌর এলাকার লবাতলা ব্রিজের পশ্চিম দিকে ও কামারগাঁ ইউনিয়নের বাতাসপুর বিলে হাজার হাজার বিঘা বোরো ধান পানিতে তলিয়ে বিলীন হয়ে গেছে। এছাড়াও তানোর পৌর এলাকার গুবির পাড়া গ্রামের পশ্চিম দিকে কৃষকের প্রায় হাজার বিঘা জমির বোরো ধান তলিয়ে গেছে।
কামারগাঁ ইউনিয়নের বাতাসপুর গ্রামের কৃষক সামাদ আমীর ১৫ বিঘা,এন্তাজ আলীর ৫ বিঘা, বেলাল উদ্দিনের ২বিঘা, এবারত আলীর ৭ বিঘা,পলাশের ৯বিঘা,আয়েস উদ্দিনের ৩ বিঘা,আছের আমীর ৫ বিঘা,মুন্তাজ আলী ৩বিঘা,আবুল হোসেনের ২বিঘা, সুজন আলীর ২বিঘা,মজিবরের ৪ বিঘা, নারায়নের ২বিঘা, রসুলের ৫বিঘা জমির বোরো ধান সম্পূর্ণ পানিতে ডুবে সর্বশান্ত হয়ে গেছে তারা।
কৃষক সামাদ আলীসহ কৃষকরা জানান,অনেক কষ্ট করে দেনা মহাজন করে বিলে বোরো ধান রোপণ করেছি। কিন্তু এবার হঠাৎ করে কয়েক দিনের টানা বর্ষনের পানিতে আমাদের সব ধান পানিতে তলিয়ে গেছে। অথচ এখন পর্যন্ত কৃষি অফিস থেকে কোন খোঁজ খবর নেয়নি আমাদের বলে তারা চরম ক্ষোভ প্রকাশ করেন।
উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলামের সাথে যোগাযোগ করে কত হেক্টর জমি পানিতে ডুবেছে জানতে চাইলে তিনি জানান আপনি আমার অফিসের আলি রেজার সাথে যোগাযোগ করেন। আলি রেজার ফোনে একাধিক ফোন দেয়া হলে তিনি ফোন রিসিভ না করাই তার কোন বক্তব্য পাওয়া যায়নি ।স্ব.বা/

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *