একাদশে ভর্তিতে কমছে উন্নয়ন ফি

শিক্ষা

স্বদেশ বাণী ডেস্ক: একাদশ শ্রেণিতে ভর্তিতে উন্নয়ন ফি কমছে। বর্তমানে কলেজগুলো সর্বোচ্চ তিন হাজার টাকা ফি নিতে পারে। করোনা মহামারীতে অভিভাবকের উপার্জন কমে যাওয়ায় এই ফি কমানোর চিন্তা করছে সরকার।

এ বছর প্রায় ১৭ লাখ শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে। ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বিষয়টি নিশ্চিত করে যুগান্তরকে বলেন, অনেক কলেজেরই উন্নয়ন ফি নেয়ার প্রয়োজন নেই। এরপরও প্রতিষ্ঠানগুলো ছাত্রছাত্রীদের কাছ থেকে সেই ফি আদায় করছে। আবার কোন কোন কলেজের ফি আদায় প্রয়োজন হতে পারে। এমন বাস্তবতায় এ খাতে ফি ধার্য রাখা হবে। কিন্তু ৩০০০ টাকার সিলিং কমানো হবে।

বিষয়টি নীতিমালায় উল্লেখ করে দেয়া হবে। এছাড়া ভর্তিতে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ৫০০০ টাকা, আধা এমপিওভুক্ত বা প্রাইভেট প্রতিষ্ঠানে সর্বোচ্চ ৯০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ১০ হাজার টাকার বেশি নেয়া যাবে না। ৯ আগস্টের আগে এ সংক্রান্ত নীতিমালা প্রকাশ করা হবে।

সোমবার অনলাইনে আবেদন গ্রহণের সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ৯ আগস্ট থেকে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন গ্রহণ শুরু হবে। প্রথম পর্যায়ে ২০ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। https://www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আগের বছরের মতো এবার এসএমএসের মাধ্যমে আবেদনের সুযোগ নেই। অনলাইনে আবেদনে সর্বনিু ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে।

তবে এবারও আগের বছরের মতো আবেদন ফি ১৫০ টাকাই থাকছে। পরিশোধ করা যাবে নগদ, সোনালী সেবা, টেলিটক, বিকাশ, সিওর ক্যাশ ও রকেটের মাধ্যমে। ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, ৯ আগস্ট থেকে আবেদন গ্রহণ শুরু হলেও ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়। শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট রাত ৮টা পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। দ্বিতীয় পর্যায় ও প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ ৪ সেপ্টেম্বর রাত ৮টায়।

এই পর্যায়ের নিশ্চায়ন করা যাবে ৫ ও ৬ সেপ্টেম্বর। তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে ৭ ও ৮ সেপ্টেম্বর। এই পর্যায়ের ফল ও দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। এই পর্যায়ের নিশ্চায়ন ১১ ও ১২ সেপ্টেম্বর। কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ ১৩ সেপ্টেম্বর রাত ৮টায়। আর কলেজে ভর্তি হতে হবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *