অবস্থান কর্মসূচীতে যাচ্ছে রাবি শিক্ষার্থীরা!

লীড শিক্ষা

স্বদেশবাণী ডেস্ক: স্বাস্থ্যবিধি মেনে আগামী ২ জানুয়ারী থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯ সালের স্নাতক ৪র্থ বর্ষের ও স্নাতকোত্তর (অসমাপ্ত)পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসির)  নির্দেশনা অনুযায়ী খোলা থাকবে না বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ। কিন্তু বাহিরে অবস্থান করে পরীক্ষায় অংশগ্রহণ করা নিয়ে এতে বিপাকে পড়তে পারে পরীক্ষা দিতে আসা রাবি শিক্ষার্থীরা। যার প্রেক্ষিতে আবাসিক হলসমূহ খুলে পরীক্ষা দেয়ার  দাবিতে আগামীকাল অবস্থান কর্মসূচীর আয়োজন করবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আগামীকাল বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে এ অবস্থান কর্মসূচী আয়োজন শেষে উপাচার্য কাছে স্মারকলিপি দেয়ার কথা নিশ্চিত করেন মহাব্বত হোসেন মিলন বলেন, যারা হলে থাকে তারা মোটামুটি সবাই মধ্যবিত্ত পরিবারের সন্তান। ফলে নতুন করে মেস নেওয়ার মত বিলাসিতা হয়তো সবার হয়ে উঠবে না এবং অনেক ক্ষেত্রে অনেক শিক্ষার্থীদের জন্য নতুন করে মেস নেয়া প্রায় অসম্ভব হয়ে দাঁড়াবে। আর মেয়েদের জন্য নতুন মেস খোঁজে নেওয়া আর ঝামেলার বিষয়। মেসে থাকার চেয়ে হলে স্বাস্থ্য বিধি মেনে চলাটা সহজ এবং  নিরাপদ বেশি। মনস্তাত্ত্বিক বিষয়টাও এখানে গুরুত্বপূর্ণ।

পরিচিত রুম, পরিচিত পড়ার টেবিল এবং পরিচিত পরিবেশে একজন শিক্ষার্থীর পড়াশোনার বিষয়ে যতটা সহায়ক হবে তার থেকে নতুন পরিবেশে খাপ খাওয়ানো ও পরীক্ষার প্রস্তুতি নেওয়া কঠিন বলে মনে করি।

এর পূর্বে, গতকাল রবিবার ২৭ (ডিসেম্বর)আবাসিক হল খুলে শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ করে দেয়ার দাবি জানিয়ে উপাচার্য কাছে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতাকর্মীরা।

প্রসঙ্গত, গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর থেকেই আবাসিক বন্ধ রেখেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *