বাঘায় এডিশ মশা তাড়াতে জঙ্গল পরিস্কার! ছোটদের কাঁধে বড়দের দায়িত্ব!

রাজশাহী লীড শিক্ষা

বাঘা প্রতিনিধি:
কোনো কোনো দিন হয়ত অনেকটা পথ এগিয়ে দিয়ে ছোটদের বলবেন- ‘নাও এবার অল্প যে পথটুকু আছে, তা তোমরাই হেঁটে চলে যাও।’ সেই অল্প কয়েক পা হেঁটে জয়ের লক্ষ্যে পৌঁছাতে যারা পারেন না, তাদের কপালে ‘দুয়ো’ ধ্বনি ছাড়া আর কিই বা জোটার আছে? কোথাও যেন এডিস মশা বাসা বাঁধতে না পারে সেজন্য নিজ নিজ বিদ্যালয়ের আঙ্গিনার জঙ্গল পরিস্কার করে অভূতপূর্ব ঘটনার জন্ম দিল কিশোর শিক্ষার্থীরা। ‘সচেতন হই, নিজে বাঁচি, অপরকে বাঁচাই’ এ লক্ষ্য সামনে রেখে জঙ্গল পরিস্কার শুরু করেছে তারা।

বুধবার (৭-৮-১৯) উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে,প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষকের নির্দেশনায় বিদ্যালয়ের আঙ্গিনায় জঙ্গল পরিস্কার করছেন। ছোটরা তাদের পথ দেখালেও সেই তুলনায় বড়রা তা করেননি। তবে শ্রমিক দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আঙ্গিনায় জঙ্গল পরিস্কার করতে দেখা গেছে। উপজেলা পরিষদ থেকে বরাদ্দ পাওয়া টাকায় জঙ্গল পরিস্কার করা হয়েছে বলে জানা গেছে।
নির্দেশনা রয়েছে, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও শিক্ষা প্রতিষ্ঠান সমূহের উদ্যোগে ড্রেন, নালা, খাল, জলাশয়, মজা পুকুর থেকে কচুরিপানাসহ আবাসিক, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এলাকার জঙ্গল ও অন্যান্য ময়লা পরিষ্কার করতে হবে। গত রোববার (৪-৮-১৯) বিকেলে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় থেকে জেলার ৯টি উপজেলার সাথে সরাসরি ভিডিও কনফারেন্স’এ ডেঙ্গু সচেতনতায় মশক নিধন,জঙ্গল পরিস্কার করার পরামর্শ দেন। ৬ আগষ্ট থেকে এর কার্যক্রম শুরু করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আঙ্গিনায় জঙ্গল পরিস্কারের জন্য উপজেলা পরিষদের পক্ষ থেকে বিশ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। প্রথম দিনে উপজেলা চেয়ারম্যান,নির্বাহি অফিসার,পৌর মেয়রসহ রাজনৈতিক ব্যক্তিবর্গ স্বাস্থ্য কমপ্লেক্সের অঙ্গিনায় জঙ্গল দেখে,পরিস্কারের জন্য ওই বরাদ্দ দিয়েছেন। নির্বাহি অফিসার শাহিন রেজা এ তথ্য নিশ্চিত করেছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *