সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত

শিক্ষা

স্বদেশবাণী ডেস্ক : সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের বানিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে সাত কলেজের ভর্তি পরিক্ষা শুরু হয়েছে।

সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলে ১১টা পর্যন্ত। ১২০ নম্বরের পরীক্ষায় ১০০ নম্বরের প্রশ্ন এবং ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

এই বছর বাণিজ্য ইউনিটে পাঁচ হাজার ৩১০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৩ হাজার ৭০০টি। প্রতি আসনের বিপরীতে লড়ছে পাঁচজন শিক্ষার্থী।

সকাল সোয়া দশটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীরা বলছেন প্রশ্ন মানসম্মত হয়েছে। পরীক্ষা কেন্দ্রে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা কেন্দ্রের সার্বিক ব্যবস্থাপনার গুণগত মান ধরে রাখার চেষ্টা করা হয়েছে।

এদিকে ডিজেলের দাম লিটার প্রতি ১৫ টাকা হারে বৃদ্ধির প্রতিবাদে বাস-ট্রাক বন্ধের ঘোষণায় বিপাকে পড়ে শিক্ষার্থীরা। চরম ভোগান্তি পোহাতে হয় কেন্দ্রে আসা পরীক্ষার্থীদের।

ঢাকা কলেজ কেন্দ্রে এক পরীক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, রাস্তায় বাস বন্ধ থাকায় কতটা ভোগান্তিতে পড়তে হয়েছে তাকে। একইভাবে প্রায় প্রতিটি পরীক্ষার্থীকে ভোগান্তির শিকার হতে হয়েছে।

সামাজিক দূরত্ব বজায় রেখে, স্বাস্থ্যবিধি মেনে সু-শৃঙ্খল ব্যবস্থায় পরীক্ষা সম্পন্ন করার জন্য সর্বপরি তৎপর রয়েছে ক্যাম্পাসের রোভার স্কাউটস, বিএনসিসিসহ অন্য সংগঠনগুলো, বিষয়টি নিশ্চিত করেন সাত কলেজের সমন্বয়ক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

আগামীকাল ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের এবং আগামী ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই বছর সাত কলেজে ২৬ হাজার ১৬০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে মোট ৯৫ হাজার ৬২২টি। সেক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় চারজন করে।

অধিভুক্ত সরকারি (সাত কলেজ) ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *