একটি বট গাছের মৃত্যু

বিনোদন

স্বদেশ বাণী ডেস্ক: তিনি নিজেই একজন ইনস্টিটিউশন। বিশাল একটা বট গাছ। যার প্রত্যেক শাখা থেকে ঝরে পরছে শিক্ষা, মেধা এবং অকল্পনীয় ঐতিহ্য। সেই ঐতিহ্যের হাত ধরে শিক্ষা নিয়েছেন অনেকে। সত্যিই তাই- বাঙালির অহংকার সৌমিত্র চট্টোপাধ্যায়।

সবাইকে কাঁদিয়ে চলে গেলেন তিনি। তবে চোখের আড়ালে চলে গেলেও তাঁর জীবন ও অভিনয় থেকে যাবে বাঙালির সংস্কৃতির প্রবহমানতার ইতিহাসে।

সৌমিত্র একই সঙ্গে অভিনেতা, নট ও নাট্যকার, বাচিক শিল্পী এবং কবি। তাঁর দীর্ঘ শিল্পী জীবনে তাঁকে বহু পরিচালকের সঙ্গে কাজ করতে হয়েছে। সেই সত্যজিৎ থেকে সৃজিত। সৃজিত এই সময়ের এক প্রতিভাবান পরিচালক। তাঁর সঙ্গে একটি সিনেমাতেই কাজ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্রের মৃত্যুতে স্বাভাবিকভাবেই তাই সৃজিত খুবই আবেগপ্রবণ হয়ে পড়েছেন। জানিয়েছেন তাঁর অনুভূতি।

সৃজিত বলেন, ‘তাঁকে নিয়ে আলাদা করে কী বলব! উনি একজন ইনস্টিটিউশন। বিশাল একটা বট গাছের মতো। যার প্রত্যেক শাখা থেকে ঝরে পরছে শিক্ষা, মেধা এবং অকল্পনীয় ঐতিহ্য। সেই ঐতিহ্যের হাত ধরে আমাদের শিক্ষা।’

তিনি আরও বলেন, ‘তাঁর সঙ্গে আমি একটাই সিনেমা করেছি ‘হেমলক সোসাইটি’। ওইটুকু সময়ের মধ্যেও যতটা শেখা যায় ততটা শেখার চেষ্টা করেছি। তাঁকে নিয়ে বলার মতো আমার সত্যিই কোনও যোগ্যতা নেই।’

সৌমিত্রর দীর্ঘ অভিনয় জীবনকে মনে রেখে কথা প্রসঙ্গে সৃজিত জানিয়েছেন, তাঁর বিচারে সৌমিত্রর সেরা পাঁচটি সিনেমার কথা। সেগুলো হল- ‘অপুর সংসার’, ‘চারুলতা’, ‘বাক্সবদল’, ‘অপরিচিত’, ‘তিনভুবনের পারে’।
সূত্র : জি নিউজ

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *