আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে ইত্যাদির বিশেষ পর্ব

বিনোদন লীড

স্বদেশ বাণী ডেস্ক: আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জের আম্রকাননে ধারণ করা হয়েছিল ইত্যাদির বিশেষ পর্ব। আম্রকাননের ইতিহাসের নানা গুরুত্বপূর্ণ ঘটনা তুলে ধরা হয়েছে এ পর্বে। ইত্যাদির একটি বিশেষ পর্ব প্রচার হবে শুক্রবার (১ জুলাই) রাত ৮টা ৪৫ মিনিটে বাংলাদেশ টেলিভিশনে।

এবারও ‘ইত্যাদি’র এই পর্বটিতে বেশ কিছু মানবিক ও শিক্ষামূলক প্রতিবেদন থাকছে। অনুষ্ঠান ধারণস্থান চাঁপাইনবাবগঞ্জ ও আম নিয়ে থাকছে দুটি তথ্যবহুল প্রতিবেদন। আরও থাকছে ফজলে রাব্বী রবিন নামে এক যুবকের সর্পপ্রীতির ওপর একটি সচেতনতামূলক প্রতিবেদন। খুলনার ফুলতলা উপজেলার প্রচারবিমুখ, অসহায় ও দরিদ্র মানুষের সেবায় নিবেদিত প্রাণ, শিক্ষানুরাগী মানুষ কুতুবুদ্দিন আহমেদের ওপর একটি শিক্ষামূলক প্রতিবেদনও থাকছে।

এ ছাড়া বিদেশি প্রতিবেদন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জের পাশে অবস্থিত অষ্টাদশ শতাব্দীতে বাংলার নবাবদের আবাসস্থল পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদে। অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা ও হানিফ সংকেতের সুরে একটি গানের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে থাকছে একটি জমজমাট নৃত্য।

দর্শকপর্বের জন্য চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরা দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। গম্ভীরা শিল্পী মাহাবুবুল আলম ও ফাইজুর রহমান মানি চাঁপাইনবাবগঞ্জ এবং আমাদের লোকসংগীত নিয়ে গম্ভীরা পরিবেশন করেছেন। তাদের পরিবেশিত গান থেকে প্রশ্নোত্তরের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হয়েছে।

অনুষ্ঠানে মামা-ভাগনে, নানি-নাতি, চিঠিপত্র ইত্যাদি নিয়মিত পর্বসহ বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *