ইরাকে সহিংসতায় নিহত ১১, কারফিউ জারি

আন্তর্জাতিক

স্বদেশ বাণী ডেস্ক: রাতভর সরকার বিরোধী বিক্ষোভে ১১ জন নিহতের পর ইরাকে পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ ঘোষণা করেছে সরকার। বৃহস্পতিবার সকাল থেকে জারি করা কারফিউ ভঙ্গ করলে তাজা গুলি ছোঁড়ার নির্দেশ দেওয়া হয়েছে নিরাপত্তা বাহিনীকে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বাগদাদের প্রধান সড়ক ও উন্মুক্ত স্থানগুলোতে সেনারা রাতভর টহল দিয়েছে। তবে ভোরে ছোট ও বিক্ষিপ্ত আকারে বিক্ষোভ হয়েছে।

সরকারের দুর্নীতির বিরুদ্ধে ও অর্থনৈতিক সংস্কারের দাবিতে গত মঙ্গলবার বাগদাদে প্রথম বিক্ষোভ শুরু হয় এবং পরে তা দ্রুত অন্যান্য শহরে, বিশেষ করে দক্ষিণাঞ্চলীয় শহরগুলোতে ছড়িয়ে পড়ে। বিক্ষোভ দমনে পুলিশ তাজা গুলি, টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করেছে। গত তিন দিন ধরে দক্ষিণাঞ্চলীয় দুটি শহরে সহিংসতার নিহতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে।

পুলিশ ও চিকিৎসাকর্মীরা জানিয়েছেন, নাসিরিয়ায় বিক্ষোভাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর রাতভর বিক্ষিপ্ত সংঘর্ষের সময় ছয় বিক্ষোভকারী ও এক পুলিশ নিহত হয়েছে। আমারায় আরও চার জন নিহত হয়েছে।

গত বছরও তেলসমৃদ্ধ বসরাতে একই দাবিতে বিক্ষোভ হয়েছিল। ওই সময় নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হয় প্রায় ৩০ জন। সূত্র: রাইজিংবিডি।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *