এবার বরখাস্ত হলেন মার্কিন নৌমন্ত্রী রিচার্ড স্পেনসারকে

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর মন্ত্রী ও কর্মকর্তার বরাখাস্তের ঘটনা অনেকটা নিয়মিত তারই ধারাবাহিকতায় এবার বরখাস্ত হলেন মার্কিন নৌমন্ত্রী রিচার্ড স্পেনসারকে।

অসদাচরণের অভিযোগে মার্কিন নেভি সিলের এক সদস্যকে পদাবনতি দেওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার তাকে রবিবার বরখাস্ত করেছেন। খবর বিবিসির।

মার্কিন নৌ-দপ্তরের প্রধানের এই পদটি বেসামরিক। অ্যাডওয়ার্ড গ্যালাগার নামে নেভি সিলের ওই সদস্য ইরাকের যুদ্ধক্ষেত্রে অসদাচরণের দায়ে দোষী সাব্যস্ত হন। এতে তার পদ অবনমন হয়। কিন্তু পরে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন পান।

ইরাকে দায়িত্ব পালনকালে ২০১৭ সালে অ্যাডওয়ার্ড গ্যালাগার যুদ্ধাপরাধ করেন বলে অভিযোগ ওঠে। এ অভিযোগ থেকে তিনি খালাস পান। তবে তিনি লঘু অভিযোগে দোষী সাব্যস্ত হন। প্রেসিডেন্ট ট্রাম্প গত ১৫ নভেম্বর গ্যালাগারের পদ অবনমনের সাজা প্রত্যাহার করেন।

ট্রাম্প বলেন, গ্যালাগারের সঙ্গে নৌবাহিনী খুবই খারাপ আচরণ করেছে। এই ইস্যুর পাশাপাশি বাজেট বিষয়ে ব্যর্থতার কারণে স্পেনসারকে পদত্যাগ করতে বলা হয়েছে।

বরখাস্ত হওয়ার পর ট্রাম্পের সমালোচনা করে স্পেনসার এক চিঠিতে লিখেছেন, নিয়মনীতি ও শৃঙ্খলার মূলনীতিগুলোর ব্যাপারে তার ও ট্রাম্পের দৃষ্টিভঙ্গি পার্থক্য অনেক।সূত্র: ঢাকা টাইমস।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *