কেরালার বিধানসভায় নাগরিকত্ব আইনবিরোধী প্রস্তাব পাস

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: কেরালার বিধানসভায় সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী একটি প্রস্তাব পাস হয়েছে। মঙ্গলবার একদিনের বিশেষ অধিবেশনে সেখানকার ক্ষমতাসীন দল সিপিআই এবং বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ সদস্যদের সমর্থন নিয়ে প্রস্তাবটি পাস হয়।

সভায় বিজেপির একমাত্র সদস্য রাজাগোপালই শুধুমাত্র এই প্রস্তাবের বিরোধিতা করেন।

গত ১২ ডিসেম্বর নাগরিকত্ব আইন সংশোধনের পর এর বিরুদ্ধে ভারত জুড়ে চলছে বিক্ষোভ। বিতর্কিত ওই আইনে প্রতিবেশি তিন দেশ থেকে যাওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। তবে আইনটি বৈষম্যমূলক ও ভারতের ধর্মনিরপেক্ষ সংবিধানের পরিপন্থী আখ্যা পেয়েছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনা রায় বিজয়ন আইনটির বিরোধিতা করতে গিয়ে দাবি করেন, সিএএ বা সংশোধিত নাগরিকত্ব আইন ধর্ম নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির পরিপন্থী। এটি দেশকে নাগরিকত্ব প্রদানের ক্ষেত্রে ধর্মভিত্তিক বৈষম্যের দিকে নিয়ে যাবে।

মুখ্যমন্ত্রী বলেন, ‘এই আইন আমাদের সংবিধানের প্রাথমিক মূল্যবোধ ও আদর্শের সঙ্গে সাংঘর্ষিক। জনগণের মধ্যে সৃষ্ট উদ্বেগকে মাথায় নিয়ে কেন্দ্রীয় সরকারের উচিত এই আইন বাতিল করা এবং সংবিধানের ধর্মনিরপেক্ষ আদর্শ সমুন্নত রাখা।’

আন্তজার্তিক সম্প্রদায়ের কাছে এই আইনের কারণে ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে কেরালায় কোনও বন্দিশিবির তৈরি করা হবে না বলেও নিশ্চিত করেন তিনি। সূত্র: বাংলা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *