মেক্সিকোর একটি গণকবর থেকে ২৯ মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোর পশ্চিমাঞ্চলীয় গুয়াদালাখারা নগরীর বাইরের এক গণকবর থেকে কমপক্ষে ২৯টি মরদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার স্থানীয় কর্তৃপক্ষ জানায়, ৮০ ফুট গভীর কবরটিতে অনুসন্ধান অব্যাহত রাখবেন তারা।

সংঘবদ্ধ অপরাধী চক্রের সহিংসতায় পূর্ণ জালিস্ক প্রদেশে এই ঘটনা ঘটে। এ এলাকা থেকে নভেম্বর থেকে এপর্যন্ত ৮০ টি মরদেহ খুঁজে পাওয়া গেছে। কবরস্থানটির ২৬০ কিলোমিটার দূরত্বের ভেতর অপর কবরস্থান থেকে গত ডিসেম্বর মাসে কমপক্ষে ৫০ জনের মরদেহের সন্ধান পাওয়া যায়।

স্থানীয় প্রসিকিউটরের কার্যালয় জানায়, মৃতদের চার জনের পরিচয় আংশিক জানা গেছে। কর্তৃপক্ষ জানায়, জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত জালিস্কো প্রদেশে প্রায় আড়াই হাজার হত্যাকান্ডের ঘটনা ঘটে।

এছাড়া গুয়াদালাখারার শহরতলিতে সেপ্টেম্বরে এক গণকবর থেকে ৩৪ টি মরদেহ উদ্ধার করা হয়, এ ছাড়াও কাছের আরেকটি কবরস্থান থেকে ৩০ জনের মরদেহ উদ্ধার করা হয়।

২০০৬ সালে মেক্সিকোতে মাদকবিরোধী যুদ্ধে নামানো হয় সেনাবাহিনীকে। তৎকালীন প্রেসিডেন্ট ফেলিপ চালডেরন ২০০৬ সালের শেষ দিকে সাড়ে ছয় হাজার সেনা সদস্যকে মিচোয়াচান রাজ্যে মোতায়েন করেন। সরকারি তথ্য অনুসারে, ওই বছর ১১ হাজার ৮০৬টি হত্যাকাণ্ড ঘটে, ২০১৬ সালে গুমের সংখ্যা ছিল ২৫ হাজার ৩৪০টি।

দেশটির কর্মকর্তাদের মতে,নিখোঁজদের উদ্ধার তৎপরতায় এখন পর্যন্ত ৮৭৩টি গোপন গণকবরে এক হাজার ১২৪টি মরদেহ পাওয়া গেছে।

দেশটির জাতীয় তল্লাশি কমিশন বলছে, কাজ শুরুর প্রথম ১৩ মাসে উদ্ধার হওয়া মরদেহের মাত্র এক তৃতীয়াংশ চিহ্নিত করা সম্ভব হয়েছে আর এক চতুর্থাংশেরও কম সংখ্যকের মরদেহ স্বজনদের কাছে ফিরিয়ে দেওয়া গেছে।

সরকার ডিএনএ ডাটাবেজ স্থাপন করে মরদেহ শনাক্তের চেষ্টা করলেও এখনও বেশিরভাগই চিহ্নিত করা যায়নি। সূত্র: বাংলা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *