ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে ৩৭০ ধারা বাতিল করে ‘ছায়াযুদ্ধে’র শঙ্কা থামানো হয়েছে: ভারতীয় সেনাপ্রধান

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে ৩৭০ ধারা বাতিল করে সেখানকার ছায়া যুদ্ধ থামানো হয়েছে বলে দাবি করেছেন দেশটির সেনাপ্রধান এমএম নারভানে। তিনি বলেন, এই পদক্ষেপ নিয়ে পাকিস্তানকে শক্ত বার্তা দেওয়া হয়েছে এবং এতে করে তাদের সমর্থিত গোষ্ঠী ছায়াযুদ্ধের যে পরিকল্পনা করছিলো তা বাধাগ্রস্ত হয়েছে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে পাস হয় একটি বিলও। আর গত ৯ আগস্ট রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত হয় তা। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়।

সেনাপ্রধানের দাবি, এই পদক্ষেপের ফলে পাকিস্তান যেই ছায়াযুদ্ধের চেষ্টা করে তা ব্যহত হয়েছে। ‍বুধবার দেশটির ৭২তম সেনা দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘৩৭০ ধারা বাতিল একটি ঐতিহাসিক পদক্ষেপ। এতে করে পশ্চিমে আমাদের প্রতিবেশী দেশ ও তাদের সমর্থিত গোষ্ঠীদের পরিকল্পনা ব্যহত হয়েছে। এই পদক্ষেপের ফলে কাশ্মিরকে মূল ধারায় চলে আসবে।’

নারভানে বলেন, সশস্ত্র বাহিনী সন্ত্রাসের ব্যাপারে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে। তাদের কাছে সন্ত্রাস মোকাবিলায় বেশ কিছু উপায় রয়েছে। এবং প্রয়োজনে কোনও পন্থা অনুসরণে পিছপা হবেন না তারা।

এর আগে চলতি মাসের শুরুতে তিনি দাবি করেছিলেন, কাশ্মিরে ৩৭০ ধারা বাতিল করায় সেখানে আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হয়েছে। চলতি বছর দায়িত্ব নিয়েই পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দিয়েছিলেন নারভানে। সূত্র: বাংলা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *