পাকিস্তানকে ৭ দিনে পরাজিত করবে ভারত: ইমরানকে হুমকি দিলেন মোদি

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীর ইস্যুতে তুমুল উত্তেজনার মধ্যেই চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে চরম হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক অনুষ্ঠানে তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে যুদ্ধ শুরু হলে তাদের পরাজিত করতে ভারতীয় সেনাদের ৭ থেকে ১০ দিনের বেশি সময় লাগবে।

গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদাসম্পন্ন ৩৭০ ধরা রদ করে ভারত। এ নিয়ে প্রতিবেশী দেশটির সঙ্গে ভারতের উত্তেজনা চরমে পৌঁছেছে। ভারতের এই বিতর্কিত পদক্ষেপের বিরুদ্ধে গোড়া থেকেই সরব রয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

তিনি এ নিয়ে জাতিসংঘে ভারতের বিরুদ্ধে যুগান্তকারী বক্তব্য রেখেছেন। এ নিয়ে ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমত গড়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী। যদিও এতে তিনি তেমন সফল হননি। এই প্রেক্ষাপটেই পাকিস্তানের উদ্দেশ্যে মোদি এত বড় হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

ভারতীয় সংবাদ সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস জানায়, মঙ্গলবার দিল্লিতে ভারতীয় সশস্ত্র বাহিনীর যুব শাখার জাতীয় ক্যাডেটদের এক সমাবেশে এই হুমকি দেন মোদি।

এদিন পাকিস্তানকে কটাক্ষ করে মোদী বলেন, আমরা জানি যে, পাকিস্তান আমাদের সঙ্গে ৩টি যুদ্ধে পরাজিত হয়েছে। তাদের পরাজিত করতে আমাদের এক সপ্তাহ থেকে ১০দিনের বেশি লাগবে না। দশকের পর দশক তারা ভারতের সঙ্গে ছায়াযুদ্ধ করে চলেছে। এতে হাজার হাজার বেসামরিক মানুষ ও সেনা নিহত হয়েছেন।

এ সূত্রেই গত বছর ফেব্রুয়ারিতে পাকিস্তানের বালাকোটে ভারতীয় বিমান বাহিনীর হামলা চালানোর প্রসঙ্গ টেনে মোদী বলেন, পাকিস্তানের এ ধরনের সন্ত্রাসী কার্যক্রমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে এর আগে রাজনীতিকরা কেবল বক্তৃতাবাজি করেছেন, কিন্তু কোনো সামরিক পদক্ষেপ নেওয়ার কথা বললে তা প্রত্যাখ্যান করেছেন। কিন্তু আজ তরুণদের চিন্তা এসেছে, দেশ এগিয়ে যাচ্ছে। ফলে তারা সন্ত্রাসীদের বাড়িতে ঢুকে (পাকিস্তান সীমান্তে) হামলা চালিয়েছে এবং তাদের শিক্ষা দিয়েছে।

কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ প্রসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী বলেন, কাশ্মীরকে সারা ভারতের সঙ্গে এক সারিতে দাঁড় করাতেই এর বিশেষ মর্যাদা রদ করা হয়েছে। এর মধ্য দিয়ে কাশ্মীরই লাভবান হবে। কাশ্মীর ভারতের মুকুটে এক রত্ন। বছরের পর বছর দুর্দশায় থাকা কাশ্মীরবাসীকে মুক্ত করা আমাদের দায়িত্ব ছিল।

মোদির এই বক্তব্যে অনেকে বিশেষজ্ঞরা ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে যুদ্ধে জড়িয়ে পড়ার ইঙ্গিত খুঁজে পাচ্ছেন। কেননা মোদির এই হুমকির মাত্র একদিন আগেই ভারত সেনাবাহিনী ৪০ দিনের যুদ্ধের জন্য সমরাস্ত্র মজুত করতে শুরু করেছে বলে খবর বেরিয়েছিল।

প্রসঙ্গত, গত বছর কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ার আগের দিন রাতেই বন্দি করা হয়েছে সেখানকার গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতাদের। গত ৫ মাসের বেশি সময় ধরে তাদের আটকে রাখা হয়েছে। একই সঙ্গে বন্ধ করে দেয়া হয়েছে ওই রাজ্যের সমস্ত মোবাইল ও ইন্টারনেট যোগাযোগ। সেখানে লাখ লাখ অতিরিক্ত ভারতীয় সেনা মোতায়েন করে কার্যত কাশ্মীরের বাসিন্দাদের ঘরে থাকতে বাধ্য করা হচ্ছে।

উপত্যকার লোকজনকে মোদি সরকারের ওই অন্যায় সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ বা কোনো ধরনের বিক্ষোভ প্রকাশ থেকে বিরত রাখতেই এসব ব্যবস্থা নিয়েছে দিল্লি। এভাবে একটি জনগোষ্ঠীকে গোটা বিশ্বের কাছ থেকে বিচ্ছিন্ন করে মোদি সেখানে কি ধরনের উন্নয়ন করতে চান, তা নিয়ে প্রশ্ন উঠেছে খোদ ভারতেই। যদিও মোদি ও তার সাঙ্গপাঙ্গদের ভাষায় এসব প্রশ্নকারীরা পাকিস্তানের চর! সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *