‘ভারত দখল করবে মুসলিমরা, এমন ভয় ভিত্তিহীন’

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে মোদির দলের নেতারা সেখানকার সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে আজকাল প্রায়ই যে কথাটি বলে থাকে তা হচ্ছে, তারা নাকি ভারত দখল করে নেবে। মুসীরমদের জনসংখ্যা বৃদ্ধি নিয়ে নানা রকম বিভ্রান্তিমূলক রটনা ছড়ায় হিন্দুপন্ধী দল বিজেপি ও তাদের অঙ্গ সংগঠনগুলো।

কিন্তু নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় মনে করেন, এটা আসলে মুসলিমদের বিরুদ্ধে এক ধরনের চক্রান্ত। মুসলিমরা ভারত দখল করে নেবে এই ভয়ের কোনও ভিত্তি নেই।

সোমবার বিকেলে কলকাতায় এক অনুষ্ঠানে অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় আমেরিকার সঙ্গে ভারতের তুলনা করে বলেন, ‘ভারত ও আমেরিকা একটি গুরুত্বপূর্ণ দিক দিয়ে একই রকম, সংখ্যালঘুরা এখানে সংখ্যালঘুই। তারা প্রভাবশালী হওয়ার ধারেকাছে নেই।’

‘টাটা স্টিল কলকাতা লিটারারি মিট’-এ যোগ দিতে ভারত সফরে এসেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তিনি এবং তার স্ত্রী ও সঙ্গী নোবেলজয়ী গবেষক এস্থার ডুফ্লো মিলে একটি বই লিখেছেন, যার নাম ‘গুড ইকনোমিকস ফর হার্ড টাইম’। সেই বইয়ের উদ্বোধনে কলকাতায় এসেছিলেন অভিজিৎ।

ওইদিন সংখ্যালঘুদের বিষয়ে বলতে গিয়ে তিনি বলেন, ‘শাসক দলের ঘনিষ্ঠ মহল থেকে মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির কথা বলে সকলকে সতর্ক হতে বলা হচ্ছে। আসলে এটা একটি জনগোষ্ঠীর বিরুদ্ধে চক্রান্ত। কেননা সংখ্যালঘুদের পুরো গোষ্ঠীই আপেক্ষিকভাবে অর্থনৈতিক ও শিক্ষাগত ভাবে বঞ্চিত।’

তিনি আরও বলেন, আমেরিকায় আফ্রিকান আমেরিকান ও মেক্সিকানরা সংখ্যালঘু। সেখানেও তাদের ঘিরে একই মনোভাব চোখে পড়ে বলে জানান অভিজিৎ।

তিনি জানান, ‘আপনারা ভয় পাচ্ছেন অন্য গোষ্ঠী বেশি শক্তিশালী হয়ে পড়বে। কিন্তু এখানে সেটা বাস্তবানুগ নয়। আমি মনে করি না এখানে এমন কোনও ভয়ের কারণ আছে যে মুসলিমরা দেশ দখল করে নেবে।’

এসময় নিজের রাজনীতিতে প্রবেশের সম্ভাবনা উড়িয়ে দিয়ে অভিজিৎ বলেন, তিনি এস্থার ও সেন্ধিল মুল্লাইনাথনের সঙ্গে জে-পল নামের সংগঠন গড়ে তুলেছেন। সেই সংগঠন যে কারও জন্য যে কোনও রকমের কাজ করার জন্য দায়বদ্ধ। রাজনৈতিক ময়দানে প্রবেশ করলে সেই সংগঠনের কোনও লাভ হবে না বলে জানান তিনি। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *