করোনা ঠেকাতে চীন সীমান্ত বন্ধের দাবিতে হংকংয়ে হাসপাতাল কর্মীদের ধর্মঘট

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে সীমান্ত বন্ধের দাবিতে ধর্মঘট শুরু করেছে হংকংয়ের বিভিন্ন হাসপাতালের শত শত কর্মী। ইতোমধ্যে আন্তঃসীমান্ত ট্রেন ও ফেরি সার্ভিস বন্ধ করেছে হংকং।

স্বাস্থ্য কর্মীদের দাবি, সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেওয়া হোক। কর্তৃপক্ষের দাবি, সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেওয়া হলে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরামর্শের বিরুদ্ধে যাবে।

চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে প্রায় ৭০ লাখ মানুষের বাস। অঞ্চলটিতে এখন পর্যন্ত ১৫ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। চীনে দ্রুত গতিতে ভাইরাস ছড়িয়ে পড়তে থাকায় হংকংয়েও ভাইরাসটি দ্রুত ছড়ানোর আশঙ্কা করা হচ্ছে।

হংকংয়ের নবগঠিত হাসপাতাল কর্তৃপক্ষ কর্মী সংঘের চেয়ারপার্সন উইনি উ বলেন, ‘সীমান্ত যদি পুরোপুরি বন্ধ করা না হয়, তাহলে প্রাদুর্ভার মোকাবিলায় যথেষ্ট জনশক্তি, সুরক্ষা সরঞ্জাম বা নির্জন কক্ষ পাওয়া যাবে না’।

অপরিহার্য নয় এমন শত শত চিকিৎসা কর্মী সোমবার থেকে ধর্মঘট শুরু করেছেন। তবে দাবি পুরণ না হলে মঙ্গলবার থেকে এতে যোগ দেবেন চিকিৎসক ও নার্সসহ অপরিহার্য কর্মীরাও।

উল্লেখ্য, চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হওয়ার পরও হংকং সীমান্ত আন্তর্জাতিক চেকপয়েন্টের মতোই ব্যবহার করা হয়। ইতোমধ্যে যানবাহন বন্ধ করা ছাড়াও হংকংগামীদের ভিসা ইস্যু করা বন্ধ করেছে চীন। সূত্র: বাংলা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *