বন্ধ হচ্ছে চীনের বুনোপশুর মাংসের বাজার

আন্তর্জাতিক কৃষি লীড

আন্তর্জাতিক ডেস্ক: চীনে আইন করে বন্ধ করে দেয়া হচ্ছে বুনোপশুর মাংসের বাজারে কেনাবেচা। দেশটির হুবেইপ্রদেশের রাজধানী উহানের একটি বুনোপশুর মাংসের বাজার থেকে প্রাণঘাতী করোনাভাইরাস আন্তর্জাতিক গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর দেশটির শীর্ষ আইন পরিষদ এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

খবর সিনহুয়া ও রয়টার্সের।

সোমবার দেশটির কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। মূলত চলতি বছরের জানুয়ারি থেকেই চীনের বাজারগুলোতে বুনোপশুর মাংস বিক্রি বন্ধ করে দেয়া হয়েছে।

বুনোপশুর মাংস থেকেই যে এ প্রাণঘাতী ভাইরাস মানবদেহে ছড়িয়ে পড়েছে- এমন অকাট্য প্রমাণ এখন পর্যন্ত বিজ্ঞানীরা দাঁড় করাতে না পারলেও সন্দেহের তীর বুনোপশুর বাজারের দিকেই।

এখন পর্যন্ত চীনসহ গোটা বিশ্বে ২ হাজার ৭০০ মানুষের প্রাণহানি ঘটেছে। তবে সবচেয়ে বেশি মারা গেছে চীনের হুবেইপ্রদেশে। এ কারণে কার্যত অবরুদ্ধ করে রাখা হয়েছে প্রদেশটিকে।

হুবেইপ্রদেশের রাজধানী উহানের একটি বুনোপশুর বাজারে সাপ, কুমির, বানর, খরগোশ থেকে শুরু করে হেন কোনো বন্যপ্রাণী নেই, যার মাংস পাওয়া যায় না।

এসব পশু থেকেই এ প্রাণঘাতী ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। এ কারণেই এবার আইন করে বন্ধ করে দেয়া হচ্ছে বুনো সব পশুর মাংসের বাজার। সূত্র: যুগান্তর।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *