এবার কাতারে হানা দিয়েছে করোনাভাইরাস

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: গত বছরের ডিসেম্বরে চীনের উহানে উৎপত্তি হয়ে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ৩৬টি শহরে। প্রথমদিকে চীনের পরে জাপান ও সিঙ্গাপুর করোনা ঝুঁকিতে বেশি ছিল।

তবে দক্ষিণ কোরিয়ায় এখন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। যা চীনের পর দ্বিতীয়।

এদিকে করোনাভাইরাসের প্রার্দুভাব ছড়িয়েছে ইরানসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশেও। এবার প্রাণঘাতী করোনাভাইরাসের থাবা পড়ল মধ্যপ্রাচ্যের দেশ কাতারে।

সেখানে একজন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন বলে তথ্য নিশ্চিত করা হয়েছে।

শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এক নাগরিক কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, করোনায় আক্রান্ত কাতারি ওই ব্যক্তির বয়স ৩৬ বছর। আক্রান্ত ব্যক্তি ইরান থেকে এ ভাইরাসটি বহন করে নিয়ে এসেছেন।

কাতারের রাষ্ট্রীয় সংবাদসংস্থা কিউএনএ বলছে, বৃহস্পতিবার সরকারি একটি চার্টার্ড বিমানে করে ইরান থেকে কাতারি নাগরিকদের ফিরিয়ে আনা হয়। করোনাভাইরাস সংক্রমণের শঙ্কায় এই ব্যক্তিদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

পরে তাদের মধ্যে একজনের শরীরে করোনার উপস্থিতি নিশ্চিত হন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

করোনা সংক্রমিত ওই ব্যক্তিকে কাতারের সিডিসি-তে পুরোপুরি আইসোলেশনে রাখা হয়েছে। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল রয়েছে।

ইরান ফেরত বাকি নাগরিকদের মধ্যে আর কারো মধ্যে করোনাভাইরাস পজিটিভ শনাক্ত করা গেছে কিনা সে বিষয়ে তথ্য দেয়নি তারা।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনাভাইরাসে সংক্রমণ সবচেয়ে বেশি ঘটেছে ইরানে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানে ২১০ জন নিহত হয়েছেন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮৮ জনে। এর মধ্যে ৬৪ জন তেহরানে।

আক্রান্তদের মধ্যে ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকারসহ অন্তত ৭ শীর্ষ সরকারি কর্মকর্তা রয়েছেন। দেশটির বিভিন্ন হাসপাতালের উদ্ধৃতি দিয়েছে বিবিসি পারসিয়ান এমন খবর দিয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাস (কভিড-১৯) আতঙ্কে জুমার নামাজ পড়েনি ইরানের অধিকাংশ মানুষ। শুক্রবার দেশটির জুমার নামাজের বেশির ভাগ জামাত বাতিল করা হয়।

করোনাভাইরাসের থাবা পড়েছে মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাত,।বাহরাইন, কুয়েত, লেবাননও। কুয়েতে এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৫ জন। এরপরই আছে বাহরাইন। বর্তমানে দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯। সূত্র: যুগান্তর।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *