করোনা অধিকাংশ দেশে প্রাথমিক পর্যায়ে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস বলেছেন, করোনাভাইরাস মহামারী অধিকাংশ দেশে প্রাথমিক পর্যায়ে রয়েছে। আর কোনো কোনো দেশে প্রথমদিকে ভাইরাসটির প্রাদুর্ভাব হয়েছে, সেসব দেশে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে।

বুধবার জেনেভা থেকে এক অনলাইন ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, আমাদের দীর্ঘ পথ পাড়ি দিতে হবে, কাজেই কোনো ভুল করবেন না। এই ভাইরাস দীর্ঘদিন আমাদের সঙ্গে থাকবে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মহামারী মোকাবেলার ক্ষেত্রে ডবিøউএইচওর ভূমিকার সমালোচনা করেন এবং জাতিসংঘের এই সংস্থাটিতে অর্থায়ন স্থগিত করছেন বলে জানান।

চীনের কমিউনিস্ট পার্টি নতুন করোনাভাইরাস প্রাদুর্ভাবের বিষয়ে ঠিক সময়ে ডবিøউএইচওকে জানাতে ব্যর্থ হয়েছে, যুক্তরাষ্ট্র এটি প্রবলভাবে বিশ্বাস করে বলে বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন।

তাড়াহুড়ো করে বৈশ্বিক পর্যটন খুলে দেয়ার বিরুদ্ধেও হুশিয়ারি উচ্চারণ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ জরুরি বিষয়ক বিশেষজ্ঞ ডা. মাইক রায়ান। তিনি বলেন, এ ক্ষেত্রে সতর্ক ঝুঁকি ব্যবস্থাপনা দরকার পড়বে।

ডা. রায়ান বলেন, আফ্রিকায় সংক্রমণের সংখ্যা বাড়ছে। গত সপ্তাহে সোমালিয়ায় আক্রান্তের সংখ্যা ৩০০ শতাংশ বেড়েছে। কাজেই আফ্রিকায় আমরা শুরুর পর্যায়ে রয়েছি।

ভাইরাস মোকাবেলার প্রস্তুতিতে বিনিয়োগ করতে দেশগুলোর প্রতি আহŸান জানিয়েছেন স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা। তারা বলেন, রোগী শনাক্তে কেবল ৭৬ শতাংশ তদারক ব্যবস্থা রয়েছে।

টেড্রোস বলেন, ভাইরাস থেকে বৈশ্বিক প্রতিরক্ষা নিশ্চিত করতে এখনো অনেক বাকি আছে। বিশ্বের এমন কোনো দেশ নেই, যাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *