সামরিক মহড়া পেছাল যুক্তরাষ্ট্র-দ. কোরিয়ার

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মধ্যকার যৌথ সামরিক মহড়া পেছানো হয়েছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, নির্ধারিত সময় থেকে দু’দিন পরে এই সামরিক মহড়া অনুষ্ঠিত হবে।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তার দেহে করোনা পজিটিভ ধরা পড়ার পর দু’দেশের মধ্যকার এই যৌথ সামরিক মহড়া পিছিয়ে দেওয়া হলো।

রোববার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফ অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছেন, এই মহড়া রোববার শুরুর হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে দু’দিন পিছিয়ে মহড়া আগামী মঙ্গলবার শুরু হবে।

ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার এক সেনা কর্মকর্তার দেহে গত শুক্রবার করোনা পজিটিভ ধরা পড়ে। এরপরেই রোববার মহড়া পিছিয়ে মঙ্গলবার করা হয়েছে।

এদিকে, দু’দেশের এই সামরিক মহড়া গভীরভাবে পর্যবেক্ষণ করবে উত্তর কোরিয়া। এর আগেও যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার এ ধরনের সামরিক মহড়ায় নজর রেখেছে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ং দু’দেশের এই যৌথ সামরিক মহড়াকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি বলে অভিহিত করে থাকে। এর আগে করোনা মহামারির কারণে বসন্তকালীন যৌথ মহড়া বাতিল করেছিল যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া।

সাম্প্রতিক সময়ে করোনা মহামারিতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু দেখেছে প্রেসিডেন্ট ট্রাম্পের দেশ। সংক্রমণে এখনও যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। অপরদিকে প্রথমদিকে চীনের পর দক্ষিণ কোরিয়ায় করোনার প্রকোপ সবচেয়ে বেশি থাকলেও এখন দেশটি করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সম্ভব হয়েছে। সূত্র: জাগোনিউজ।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *